সবকিছু ঠিকঠাক চললে চলতি মাসেই উদ্বোধন হতে পারে ইস্ট- ওয়েস্ট মেট্রোর প্রথম পর্যায়ের পরিষেবার। রেল মন্ত্রকের পরিকল্পনা অনুযায়ী, আগামী ২৪ অক্টোবর সল্টলেক সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম পর্যন্ত এই পরিষেবা চালু হতে পারে। যেহেতু ২৪ অক্টোবরই দেশের মধ্যে প্রথমবার কলকাতায় মেট্রো পরিষেবার সূচনা হয়েছিল, তাই সেই দিনটিকে আবারও স্মরণীয় করে রাখতে এমন পরিকল্পনা নিয়েছে রেল মন্ত্রক। 

যদি এই পরিকল্পনা কার্যকর হয়, তাহলে সেদিনই কলকাতায় ইস্ট ওয়েস্ট মেট্রোর উদ্বোধনে হাজির হবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়েরও সেই সময় কলকাতায় থাকার কথা। 

পরিষেবা শুরু হওয়ার পরে যাতে কোনওরকম বিঘ্ন না দেখা দেয়, তা নিশ্চিত করতে ওই অংশের দ্বিতীয় লাইনে তিনদিনের চূড়ান্ত ট্রায়াল রান শুরু হচ্ছে আগামী মঙ্গলবার থেকে। পরিষেবা চালু করার ক্ষেত্রে আর কোনও সমস্যা আছে কি না, তা তখনই স্পষ্ট হয়ে যাবে। যদি দেখা যায় যে এখনও কিছু সমস্যা রয়েছে, সেক্ষেত্রে উদ্বোধনের দিনক্ষণ পিছিয়ে নভেম্বরের প্রথম বা দ্বিতীয় সপ্তাহে করা হতে পারে। 

ইস্ট ওয়েস্ট মেট্রোর প্রথম পর্যায়ের পরিষেবা শুরু হওয়ার কথা ছিল ২০১২ সালে। কিন্তু জমি অধিগ্রহণ, রুট বদলের মতো বিভিন্ন সমস্যায় জর্জরিত এই প্রকল্পের কাজ ক্রমশ পিছোতে থাকে। প্রথম পর্যায়ের পরিষেবা শুরু করা গেলেও বউবাজারে সুড়ঙ্গ খোঁড়ার সময় বিপত্তির জেরে ফের থমকে গিয়েছে হাওড়া ময়দান থেকে শিয়ালদহ স্টেশন অংশের কাজ। ফলে সল্টলেক থেকে হাওড়া পর্যন্ত পুরো রুটে নতুন মেট্রো কবে ছুটতে পারবে, তা নিয়ে সংশয় থেকেই যাচ্ছে।