Asianet News Bangla

ইস্ট-ওয়েস্ট মেট্রোর উদ্বোধন ৭ নভেম্বর, আমন্ত্রিত মোদী-মমতা

  • অবশেষে চালু হতে চলেছে ইস্ট-ওয়েস্ট মেট্রো
  • প্রথম পর্যায়ে পরিষেবার উদ্বোধন হবে ৭ নভেম্বর
  • সল্টলেকের সেক্টর ফাইভ থেকে মেট্রো চলবে যুবভারতী পর্যন্ত
  • উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রিত প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রী
East-West Metro to be inaugurated on 7 November
Author
Kolkata, First Published Oct 28, 2019, 5:35 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কখনও চুড়ান্ত ছাড়পত্র মেলেনি, কখনও ট্রায়াল রানের সময় ধরা পড়েছে যান্ত্রিক গোলযোগ। এমনকী, যিনি উদ্বোধন করবেন, তাঁর সময় হয়নি, এমন ঘটনাও ঘটেছে।  ইস্ট-ওয়েস্ট মেট্রোর উদ্বোধন দিন পিছিয়ে দিতে হয়েছে বহুবার। এবার কী হবে? সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ৭ নভেম্বর প্রথম দফায় বাণিজ্যিকভাবে ইস্ট-ওয়েস্ট মেট্রোর পরিষেবা শুরু হবে।  উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। খোদ ইস্ট-ওয়েস্ট মেট্রোর  নির্মাণকারী সংস্থা কেএমআরসিএলের এক আধিকারিক অবশ্য বলছেন, 'এতবার উদ্বোধনের দিন ঠিক হয়েও পিছিয়ে গিয়েছে, তাই আগে থেকে কিছু না বলাই ভালো। '

কলকাতা ইস্ট-ওয়েস্ট মেট্রোর প্রথম পর্যায়ের শুরু হওয়ার কথা ছিল ২০১২ সালে। কিন্তু জমি অধিগ্রহণ সংক্রান্ত সমস্যার কারণে \প্রকল্পের কাজ  বারবার পিছোতে হয়েছে। অবশেষে আগামী ৭ নভেম্বর প্রথম পর্যায়ের সল্টলেকের সেক্টর ফাইভ থেকে যুবভারতী ক্রীড়াঙ্গন পর্যন্ত বাণিজ্যিকভাবে চালু হতে চলেছে ইস্ট-ওয়েস্ট মেট্রো।  জানা গিয়েছে, উদ্বোধনের আগে তিনদিন ধরে  সল্টলেকের সেক্টর ফাইভ থেকে যুবভারতী ক্রীড়াঙ্গন পর্যন্ত মেট্রো চলাচলের মহড়াও চলেছে।  মহড়ায় মেট্রোর আধিকারিকরাই যাত্রী হয়ে টোকেন পাঞ্চ করে ট্রেনে উঠেছেন, আবার গন্তব্যের পৌঁছানোর পর স্টেশন ছেড়ে বেরিয়ে গিয়েছেন। তখন অবশ্য সমস্যা দেখা দিয়েছিল।  ট্রেন স্টেশনে পৌঁছে গেলে প্ল্যাটফর্মের স্ক্রিনডোর খুলছিল না।  তবে সেই সমস্যা মিটেছে বলে জানা গিয়েছে। প্রসঙ্গত, মেট্রোয় আত্মহত্যা ঠেকাতে ইস্ট-ওয়েস্ট মেট্রোর প্রতিটি স্টেশনে লাগানো হয়েছে স্ক্রিনডোর। কী এই স্ক্রিনডোর?  মেট্রোর লাইন বরাবর প্রতিটি স্টেশনের প্ল্যাটফর্মে বসেছে কাঁচের দরজা। যখন স্টেশনে ট্রেন থাকবে না, তখন এই দরজা বন্ধ থাকবে। অর্থাৎ রেল স্টেশনের মতো মেট্রো স্টেশনের প্ল্যাটফর্ম থেকে আর সরাসরি লাইনে নামা যাবে না। যখন মেট্রোয় যাত্রীরা উঠবেন, তখনই কামরার দরজার ও প্ল্যাটফর্মের দরজা অর্থাৎ স্ক্রিনডোর একসঙ্গে খুলে যাবে। 

জানা গিয়েছে, মেট্রোয় চেপে সল্টলেকে সেক্টর ফাইভ থেকে যুবভারতী স্টেডিয়াম পর্যন্ত যেতে সময় লাগবে ১৬ মিনিট। আপাতত মেট্রো চলবে ২০ মিনিট অন্তর।  পরে যাত্রীদের সংখ্যা দেখেই ঠিক কতক্ষণ অন্তর মেট্রো চলবে সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কর্তৃপক্ষ। ঠিক হয়েছে, প্রান্তিক স্টেশন থেকে প্রথম মেট্রো ছাড়বে সকাল সাতটা। আর শেষ ট্রেন রাত ৯টা ৪০ মিনিটে। সর্বনিম্ম ভাড়া ১০ টাকা। 

উল্লেখ্য ১৯৮৪ সালে ২৪ অক্টোবর দেশের মধ্যে প্রথম মেট্রো চালু হয় কলকাতায়। খবর মিলেছিল, চলতি মাসেক ২৪ তারিখ ইস্ট-ওয়েস্ট মেট্রোর উদ্বোধনের পরিকল্পনা করেছে রেল মন্ত্রক।  কিন্তু শেষপর্যন্ত ইস্ট-ওয়েস্ট মেট্রোর উদ্বোধনের দিন চূড়ান্ত হল ৭ নভেম্বর।    

Follow Us:
Download App:
  • android
  • ios