Asianet News BanglaAsianet News Bangla

নোটিশে ছাপার ভুল! মাঝরাতে সিজিও কমপ্লেক্সে মেনকা নাটক, সোমবার ফের হাজিরা দেওয়ার নির্দেশ ইডির

জিজ্ঞাসাবাদের জন্য সোমবার বেলা সাড়ে ১২টায় হাজির হতে বলা হয়েছিল। তবে বেলা সাড়ে বারোটার জায়গায় রাত সাড়ে বারোটা লেখা হয় সমনে। ইডির তরফে এটিকে একটি টাইপোগ্রাফিক ত্রুটি বলে স্পষ্ট করা হয়। ইডি জানায়, ছাপার ভুলে দুপুর বারোটার পরিবর্তে রাত বারোটা হয়ে গিয়েছে। 

ED issues fresh summons to TMC MP Abhishek Banerjee's sister-in-law Maneka Gambhir bpsb
Author
First Published Sep 12, 2022, 1:20 PM IST

এনফোর্সমেন্ট ডিরেক্টরেট তৃণমূল কংগ্রেস সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের শ্যালিকা মেনকা গম্ভীরকে নতুন সমন জারি করেছে। কয়লা কেলেঙ্কারির অভিযোগে তাকে এর আগে দেশের বাইরে উড়ে যাওয়া থেকে আটকানো হয়েছিল। জিজ্ঞাসাবাদের জন্য সোমবার বেলা সাড়ে ১২টায় হাজির হতে বলা হয়েছিল। তবে বেলা সাড়ে বারোটার জায়গায় রাত সাড়ে বারোটা লেখা হয় সমনে। ইডির তরফে এটিকে একটি টাইপোগ্রাফিক ত্রুটি বলে স্পষ্ট করা হয়। ইডি জানায়, ছাপার ভুলে দুপুর বারোটার পরিবর্তে রাত বারোটা হয়ে গিয়েছে। 

এদিকে, রবিবার গভীর রাতে মেনকা সেই সমন নিয়ে ও আইনজীবীকে নিয়ে হাজির হয়ে যান ইডির দফতরে। মেনকার আইনজীবীর দাবি তাঁদের নাকি তলব করা হয়েছিল রাত সাড়ে বারোটার সময়। সেই নোটিশ হাতে নিয়ে রাত সাড়ে বারোটা বাজার কিছু আগেই তাঁরা পৌঁছে যান ইডির অফিসের সামনে। কিন্তু আশ্চর্য ব্যাপার হল নিরাপত্তারক্ষীরা ছাড়া সেই সিজিও কমপ্লেক্সে আর কেউই ছিলেন না। গম্ভীর নির্ধারিত সময়ে অফিসে পৌঁছালেও সেটি বন্ধ হয়ে গিয়েছিল। সরকারি সূত্রকে উদ্ধৃত করে প্রকাশিত রিপোর্ট জানাচ্ছে দন্ত সংস্থা "ভুলভাবে" তাকে সোমবার দুপুর ১২.৩০টার পরিবর্তে রাত ১২.৩০ মিনিটে উপস্থিতির জন্য একটি নোটিশ জারি করেছিল। একটি নতুন বিজ্ঞপ্তিতে এখন তাকে সল্টলেকের সিজিও কমপ্লেক্সে দুপুর দুটোর সময় ইডি অফিসে পৌঁছানোর জন্য বলা হয়েছে।

উল্লেখ্য, তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় ও তার স্ত্রী রুজিরাকে এই মামলায় আগে জিজ্ঞাসাবাদ করেছে ইডি। যদিও গম্ভীরকে এখনও পর্যন্ত এই মামলার বিষয়ে ইডি জিজ্ঞাসাবাদ করেনি, তিনি এর আগে সিবিআই-এর সামনে হাজির হয়েছিলেন।

এই বছরের শুরুর দিকে, গম্ভীর একটি ইডি সমনকে চ্যালেঞ্জ করেছিলেন। এই সমনে তাকে কয়লা কেলেঙ্কারির মামলায় পাঁচই সেপ্টেম্বর দিল্লিতে উপস্থিত হতে বলা হয়েছিল। তিনি আদালতের কাছে এজেন্সির কাছে নির্দেশ চেয়েছিলেন যাতে তিনি কলকাতায় যেখানে তিনি থাকেন সেখানে হাজির হওয়ার অনুমতি দিতে। আগস্টে, কলকাতা হাইকোর্ট ইডিকে নির্দেশ দিয়েছিল যে দিল্লিতে নয় কলকাতায় তার আঞ্চলিক অফিসে গম্ভীরকে জিজ্ঞাসাবাদ করতে হবে। পরবর্তী শুনানির তারিখ পর্যন্ত তার বিরুদ্ধে কোনও পদক্ষেপ না নেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়। 

পশ্চিমের আসানসোলের কুনুস্তোরিয়া এবং কাজোরায় ইস্টার্ন কোলফিল্ড লিমিটেডের কয়লা চুরি-সংক্রান্ত অর্থ পাচারের মামলার তদন্ত করছে ইডি। এই মামলার মূল পান্ডা অনুপ মাজির বিরুদ্ধে বেআইনী অর্থ পাচার প্রতিরোধ আইনের অধীনে মামলাটির তদন্ত চলছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios