ফের অঙ্গদানে নজির গড়ল কলকাতা। মেমারির যুবক চিন্ময় ঘোশের ব্রেন ডেথ হওয়ায় তাঁর হৃৎপিণ্ড, কিডনি, ত্বক, লিভার দান করার সিদ্ধান্ত নিল যুবকের পরিবার। 

বুধবার বাইক দুর্ঘটনায় গুরুতর ভাবে আহত হন মেমারির যুবক। মাথায় চোট পান চিন্ময় ঘোষ। আচার্য জগদীশচন্দ্র বোস নার্সিং হোমে ভর্তি করা হয়েছিল তাঁকে। কিন্তু চিকিৎসা চলাকালীনই তাঁর ব্রেন ডেথ হয়। সঙ্গে সঙ্গে চিন্ময়ের পরিবার সিদ্ধান্ত নেয় তাঁর হৃৎপিণ্ড, ত্বক, লিভার ও কিডনি দান করা হবে  যাতে আরও মানুষের প্রাণ বাঁচানো যায়। পরিবারের সিদ্ধান্ত অনুযায়ী কাজ শুরু হয়ে গিয়েছে। তিনটি অ্যাম্বুল্যান্সে করে অঙ্গ নিয়ে যাওয়া হবে। চিন্ময়েপর হৃৎপিণ্ড যাবে মেডিক্যাল কলেজে। আর ত্বক, লিভার ও একটি কিডনি যাবে এসএসকেএম হাসপাতালে। অন্য আর একটি কিডনি যাবে অ্যাপোলোতে। 

প্রসঙ্গত, চিন্মেয়ের এই অঙ্গদানে চার জন মানুষ জীবন পেতে পারেন। এসএসকেএম-এ একটি কিডনি ও লিভার যাবে। সেখানে ইতিমধ্য়ে দুজন রোগীকে প্রস্তুত করা হয়েছে। তাঁরা এর মাধ্য়মে জীবন ফিরে পেতে পারেন। বাকি দুই হাসপাতালেও  অঙ্গ প্রতিস্থাপনের জন্য রোগীদের  প্রস্তুত করা হয়েছে। 

চিন্ময়ের পরিবার জানিয়েছে, চিন্ময়ের বয়স খুব কম। আমরা চাই ওঁর এই অঙ্গগুলির মাধ্যমে অন্যরা প্রাণ ফিরে পাক। তা হলে সেই মানুষের মাধ্যমে চিন্ময়ও আমাদের মধ্যে বেঁচে থাকবে।