কেনা হয়েছিল শীতের দূষণ রোধ করতে। কিন্তু করোনা আবহে সেই মিস্ট ক্যানন মেশিনকেই কাজে লাগাল কলকাতা পুরসভা। সোমবার কলকাতা পুরসভার প্রশাসনিক প্রধান ফিরহাদ হাকিমের হাতে উদ্বোধন হল এই মেশিনের। পুরমন্ত্রী জানিয়েছেন, নিমেশেই করোনার ড্রপলেট নষ্ট করতে পারে এই মেশিন। সোডিয়াম হাইপোক্লোরাইড ছড়িয়ে মেরে ফলতে পারে করোনার জীবাণু। 

করোনা আবহের মধ্যে কলকাতা পুরসভার তরফ থেকে শনিবার উদ্বোধন করা হলো মিস্ট ক্যানন মেশিন। করোনা ভাইরাসের জীবাণু নাশ করতে এই মেশিন যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে জানিয়েছেন কলকাতা পুরসভার প্রশাসনিক বোর্ডের প্রধান ফিরহাদ হাকিম। তিনি বলেন এই মেশিন হয়তো করোনা দূর করতে পারবে না, কিন্তু করোনা রোগীদের ফেলে দেওয়া জিনিস পত্রের জীবানু নাশ করতে সক্ষম হবে।

সেইসঙ্গে পরিবেশ দূষণ রোধ করতেও এই মেশিন যথেষ্ট কার্যকরী ভূমিকা নেবে। শনিবার রানি রাসমণি রোডে কলকাতা পুরসভার প্রশাসনিক বোর্ডের প্রধান ফিরহাদ হাকিমের উপস্থিতিতে মেশিনটির উদ্বোধন করা হয়। পরে অবশ্য ফিরহাদ হাকিম জানান,আসলে কলকাতার মেয়র হওয়ার পর থেকেই মহানগরের দূষণ কমানোর চিন্তা ছিল তাঁর মাথায়। সেকারণে বেশ কয়েকটি স্প্রিংলেয়ার মেশিন ও মিস্ট মেশিন  কেনা হয়। মূলত, শীতে বাতাসের ভাসমান ধূলিকণা মাটিতে বসিয়ে দিতেই এই মেশিনের কথা ভাবা হয়েছিল। কিন্তু এর মধ্য়ে করোনা চলে আসায়  এখন এই মেসিনগুলিকে করোনা জীবাণু নাশে ব্য়বহার করা হচ্ছে।