মোদীকে কলকাতায় স্বাগত জানাতে উপস্থিত থাকবেন ফিরহাদ হাকিম। বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন তিনি। কেউ কেউ বলছেন প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে না গিয়ে প্রোটোকল ভাঙছেন মমতা। যদিও নমোকে  স্বাগত জানাতে ফিরহাদকে পাঠানোর পিছনে মমতার মাস্টারস্ট্রোক দেখছে রাজ্য়ের রাজনৈতিক মহল। 

রাজ্য়ে তাঁর বিরুদ্ধে বার বার সংখ্য়ালঘু তোষণের অভিযোগ করেছেন বিরোধীরা। মুসলিমরাই যে তাঁর ভোটব্যাঙ্ক, লোকসভা নির্বাচনের পর তা বুঝিয়ে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। সেই সময় প্রকাশ্য়েই তিনি বলেন, 'যে গরু দুধ দেয়,তার লাথিও খাওয়া যায়।' মুখ্য়মন্ত্রীর এই মন্তব্য়ের পর কম জলঘোলা হয়নি। কিন্তু শেষ পর্যন্ত সিএএ বিরোধিতা নিয়েও মুসলিমদরেই 'হাতিয়ার করেছেন' মুখ্যমন্ত্রী। রাজ্য়ে সিএএ বিরোধিতায় মুসলিমদের শান্ত থাকার কথা বলে পাল্টা আক্রমণ করেছেন প্রধানমন্ত্রীকে।

কদিন আগেইে সিএএ নিয়ে দেশজুড়ে তাণ্ডবে অস্বস্তি বাড়ে মোদী সরকারের। এক জনসভয় কারা এই তাণ্ডবের সঙ্গে জড়িত তা বোঝাতে মোদী বলেন, পোশাক দেখলেই বোঝা যাচ্ছে, কারা এই অগ্নিগর্ভ পরিস্থিতির পিছনে রয়েছেন।  পোশাক নিয়ে মোদীর এই মন্তব্য় যে সংখ্যালঘুদের নিশানা করে তা  বুঝতে বাকি রাখেনি কেউ। এরপরই বাংলা থেকে মোদীকে পোশাক নিয়ে খোঁচা দেন মুখ্য়মন্ত্রী। তিনি বলেন, বাংলায় পোশাক  দিয়ে বিভাজনের রাজনীতি  করা যাবে না।

তবে মমতার এতকিছুর পরও মুসলিমদের মধ্য়ে তৈরি হয়েছে আরও একটি গোষ্ঠী। ইদানীং তাঁরা 'মোদীর সঙ্গে দিদির আঁতাত' নিয়ে প্রশ্ন তুলছেন। এরা বেশিরভাগই আসাদউদ্দিন ওয়েইসির দলের সদস্য। রাজ্য় রাজনৈতিক মহল বলছে, চাইলে নিজেই বিমানবন্দরে যেতে পারতেন মুখ্যমন্ত্রী।  নিজে না গেলেও কোনও হেভিওয়েট মন্ত্রীকেও পাঠাতে পারতেন মোদীকে স্বাগত জানাতে । কিন্তু তা না করে এক মুসলিম মেয়র স্বাগত জানাবেন মোদীকে। এর মাধ্য়মে 'মোদীর সঙ্গে দিদির সংঘাত' জিইয়ে রাখলেন মুখ্যমন্ত্রী। একাধারে তিনি যে মুসলিমদের সঙ্গেই রয়েছেন তা নিয়েও বার্তা দেওয়া গেল।  

দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পর এই প্রথম কলকাতায় আসছেন নরেন্দ্র মোদী। পোর্ট ট্রাস্টের একটি অনুষ্ঠানে আসছেন তিনি। সিএএ বিরোধিতার মধ্য়ে রাজ্য়ে মোদী আসায় কঠোর নিরাপত্তায় মুড়ে ফেলা হচ্ছে মহানগরকে। শনিবার শহরে এলেও রবিবার কলকাতা বন্দরের দেড়শো বছরের পূর্তি অনুষ্ঠানের উদ্বোধন করবেন তিনি। মূলত, এই অনুষ্ঠানের জন্যই কলকাতায় আসছেন নমো। তবে একই সঙ্গে বেশকিছু কর্মসূচি রয়েছে তাঁর।