07:44 AM (IST) Feb 16
আজই শেষকৃত্য, শোকে ভাসছে বাংলা

প্রয়াত গানের জাদুকরী সন্ধ্যা মুখোপাধ্যায়, করোনার সঙ্গে লড়াইয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন বাংলার প্রাণের শিল্পী, শেষ হল স্বর্ণযুগের এক অধ্যায়। বুধবারই হবে শেষকৃত্য, রবীন্দ্রসদনে বেলা ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সেখানে তাঁর দেহ শায়িত থাকবে। এরপরই কেওড়াতলা মহাশ্মশানে হবে শেষকৃত্য। 

11:04 PM (IST) Feb 15
সন্ধ্যা মুখোপাধ্যায়ের শেষকৃত্যে ব্যবস্থাপনায় মালা রায় ও অরূপ বিশ্বাস

মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ পাওয়ার সঙ্গেই সঙ্গেই এসএসকেএম হাসপাতালে যান অরূপ বিশ্বাস ও মালা রায়। দুজনেই সন্ধ্যা মুখোপাধ্যায়ের শেষকৃত্য সম্পন্ন এবং শেষযাত্রার ব্যবস্থাপনায় সরকারির তরফে তদারকির দায়িত্বে রয়েছেন। রাতেই সন্ধ্যা মুখোপাধ্যায়ের মরদেহ পিস ওয়ার্ল্ডে নিয়ে যাওয়া হয়। রবিবার সকালে বাড়ি হয়ে মরদেহ আসবে রবীন্দ্রসদনে। আর সেখানেই শ্রদ্ধেয় শিল্পীকে শেষ শ্রদ্ধা জানানো যাবে। এমনটাই জানিয়েছেন মালা রায়। 

10:49 PM (IST) Feb 15
শেষ সময়ে গভীর কষ্ট পেলেন, সন্ধ্যা প্রয়াণে প্রতিক্রিয়া পণ্ডিত অজয় চক্রবর্তীর

সন্ধ্যা মুখোপাধ্যায় প্রয়াণে এক বড় দিদি-কে হারালেন, এমনই প্রতিক্রিয়া দিয়েছেন পণ্ডিত অজয় চক্রবর্তী। প্রতিক্রিয়া দিতে গিয়ে অজয় চক্রবর্তী বলেন, শেষ সময়ে যে ভাবে তাঁকে পদ্মশ্রী সম্মান দেওয়ার নামে অসম্মান করা হয়েছে, তাতে দিদি প্রবল আঘাত পেয়েছিলেন, আর সেই আঘাতকে সঙ্গে করেই তিনি চলে গেলেন। এটা একটা আপশোষ। এমন মন্তব্যও করেছেন পণ্ডিত অজয় চক্রবর্তী। 

10:07 PM (IST) Feb 15
জানুয়ারির শেষ দিকে করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন সন্ধ্যা

জানুয়ারির মাসের শেষ সপ্তাহে করোনা আক্রান্ত হয়েছিলেন সন্ধ্যা মুখোপাধ্যায়। এরপরই তাঁকে এসএসকেএম হাসরপাতালে নিয়ে আসা হয়। সেখানেই তাঁর চিকিৎসা চলছিল। এই হাসরপাতালের বেড থেকেই খবর পেয়েছিলেন যে তাঁকে পদ্মশ্রী দেওয়া হচ্ছে। তৎক্ষণাই হাসপাতালের বেড থেকে পদ্মশ্রী  প্রত্যাখান করেন। এই নিয়ে প্রবল বিতর্ক হয়েছিল। কিন্তু গীতশ্রী একটাই কথা বলেছিলেন নবতিপর এক বৃদ্ধাকে এই সম্মান দেওয়ার কোনও অর্থ নেই। 

09:17 PM (IST) Feb 15
সন্ধ্য়া মুখোপাধ্য়ায়ের প্রয়াণে শোকে মূহ্য মমতা বন্দ্যোপাধ্যায়

সন্ধ্যা প্রয়াণে শোকস্তব্ধ মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর উদ্যোগে মূলত সন্ধ্যা মুখোপাধ্যায়কে ভর্তি করা হয়েছিল এসএসকেএম-এ। সেখানেই মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে রাজ্য সরকারের সহযোগিতায় চিকিৎসা চলছিল গীতশ্রীর। উত্তরবঙ্গ সফরে থাকা মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, খবরটা বিশ্বাসই হচ্ছে না। রোজাই গীতশ্রীর শারীরিক অবস্থার খোঁজ রেখেছিলেন। শুনেছিলেন ধীরে ধীরে শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে গীতশ্রীর। কিন্তু কোভিড ১৯ পরবর্তী পর্যায়ে সন্ধ্যা মুখোপাধ্যায় আর মৃত্যুর সঙ্গে পেরে উঠলেন না ভেবেই আরও বেদনাতুর হয়ে পড়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। 
 

09:02 PM (IST) Feb 15
উত্তরবঙ্গ সফর কাটছাট করে ফিরছেন মমতা

বুধবার সকালে কোচবিহারের অনুষ্ঠান করেই কলকাতায় ফিরছেন মমতা বন্দ্যোপাধ্যায়। গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়কে শেষ শ্রদ্ধা জানাতে বিকেলের মধ্যেই তিনি কলকাতায় পৌঁছবেন বলে জানিয়ে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। কোচবিহারের অনুষ্ঠান বহুদিন থেকেই ঝুলে রয়েছে। সেই কারণে ওই অনুষ্ঠানে অংশ নিয়েই কলকাতায় ফিরে আসবেন মমতা। ১৪ ফেব্রুয়ারি তিন দিনের উত্তরবঙ্গ সফরে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী। কিন্তু  এই সফরের পুরো কর্মসূচি তিনি সম্পূর্ণ করতে পারছেন না। গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্য়ায়ের প্রয়াণ তাঁকে ফিরে আসতে বাধ্য করছে কলকাতায়। 

08:57 PM (IST) Feb 15
সন্ধ্যা মুখোপাধ্যায়ের শেষকৃত্য বুধবার

রাতে সংরক্ষিত করা হচ্ছে গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়ের দেহ। বুধবার বেলা বারোটায় তাঁর মরদেহ নিয়ে আসা হবে রবীন্দ্র সদনে। সেখানে বিকেল ৫টা পর্যন্ত শায়িত থাকবে গীতশ্রীর মরদেহ। সাধারণ মানুষ থেকে শুরু করে বিশিষ্ট জনেরা এখানেই গীতশ্রীকে শেষ শ্রদ্ধা জানাবেন। এরপর শোভাযাত্রা সহকারে মরদেহ নিয়ে যাওয়া হবে কেওড়াতলা শ্মশানে। সেখানেই শেষকৃত্য সম্পন্ন হবে সন্ধ্যা মুখোপাধ্য়ায়। উত্তরবঙ্গ সফর থেকে এমনই বার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।