চাকরি নেই-তাই লক্ষ্মীও নেই, শুধু ফুল দিয়েই পুজো এসএসসি বিক্ষোভকারীদের

| Oct 09 2022, 03:59 PM IST

চাকরি নেই-তাই লক্ষ্মীও নেই, শুধু ফুল দিয়েই পুজো এসএসসি বিক্ষোভকারীদের

সংক্ষিপ্ত

রেড রোডে মাতঙ্গিনী হাজরার মূর্তির সামনে SSC-র গ্রুপ সি, গ্রুপ ডি এবং রাজ্য সরকারের গ্রুপ ডি চাকরিপ্রার্থীদের যৌথ বিক্ষোভ শুরু হয়েছে। SSC-র গ্রুপ সি ও গ্রুপ ডি নিয়োগের জন্য ২০১৬-য় বিজ্ঞপ্তি জারি হয়। পরীক্ষা হয় ২০১৭ সালে।

রাজ্য সরকারের গ্রুপ ডির বিক্ষোভকারীরা আজ মাতঙ্গিনী হাজরার পাদদেশে অদৃশ্য লক্ষ্মীপূজো করেন। লক্ষী মূর্তি ছাড়াই তারা ফুল দিয়ে পুজো করেন।  তাদের দাবি চাকরি না থাকলে টাকা পয়সা থাকে না। তাই রাজ্য সরকারের কাছে বছরের পর বছর দাবী করার পরও চাকরি না পাওয়ায় তারা আজ লক্ষ্মী পুজোর দিনে অদৃশ্য লক্ষীকে পূজা করছেন। তাদের বক্তব্য যত তাড়াতাড়ি রাজ্য সরকার গ্রুপ ডি এর নিয়োগপত্র প্রকাশ করবেন তখনই সেই বছর থেকেই তারা লক্ষ্মী মূর্তি নিয়ে পূজো শুরু করবেন। এমনই সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা। 

উল্লেখ্য, রেড রোডে মাতঙ্গিনী হাজরার মূর্তির সামনে SSC-র গ্রুপ সি, গ্রুপ ডি এবং রাজ্য সরকারের গ্রুপ ডি চাকরিপ্রার্থীদের যৌথ বিক্ষোভ শুরু হয়েছে। SSC-র গ্রুপ সি ও গ্রুপ ডি নিয়োগের জন্য ২০১৬-য় বিজ্ঞপ্তি জারি হয়। পরীক্ষা হয় ২০১৭ সালে। আদালতের অনুমতি নিয়ে এবার ধর্না-অবস্থান শুরু করলেন SSC-র গ্রুপ সি ও গ্রুপ ডি চাকরিপ্রার্থীরা। এর পাশেই রাজ্য সরকারের গ্রুপ ডি চাকরিপ্রার্থীদের ধর্না-অবস্থান। অগাষ্ট মাস থেকে বিক্ষোভ করছেন তাঁরা।

Subscribe to get breaking news alerts

এদিকে, মেয়ো রোডে গান্ধী মূর্তির সামনে SSC SLST চাকরিপ্রার্থীদের অবস্থান বিক্ষোভ চলছে। তবে শনিবার পুজো কার্নিভালে প্রতিমা আলোকসজ্জা আর প্যান্ডাল নিয়ে বর্ণাঢ্য শোভাযাত্রার জন্য মেয়ো রোড থেকে চাকরি প্রার্থীদের আন্দোলন তুলে নেওয়ার নির্দেশ দিয়েছিল ময়দান থানার পুলিশ।। নিয়োগপত্র হাতে না পাওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলে জানিয়ে দিয়েছেন ২০১৬-র SSC চাকরিপ্রার্থীরা। 

কিছুদিন আগেই SSC চাকরিপ্রার্থীদের সঙ্গে বৈঠক করেছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। বৈঠকে আশ্বাস মিললেও, নিয়োগ না হওয়া পর্যন্ত, আন্দোলন প্রত্যাহার করতে নারাজ এই চাকরিপ্রার্থীরা। মাঝে শিক্ষামন্ত্রীর সঙ্গেও আলোচনা হয় তাঁদের। 

রবিবার এসএসসি দুর্নীতি নিয়ে চাকরিপ্রার্থীদের আন্দোলন ৫২৯ দিনে পা দিল। দুর্গাপুজোর সময়তেও তাঁরা আন্দোলনে ইতি টানেননি। অন্যদিকে নিয়োগ দুর্নীতির তদন্ত করছে সিবিআই ও ইডি।  গ্রেফতার করা হয়েছে প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে। পাশাপাশি স্কুল শিক্ষক নিয়োগ দুর্নীতিকাণ্ডে অভিযুক্ত শান্তিপ্রসাদ সিংহ, কল্যাণময় গঙ্গোপাধ্যায় ও অশোকুমার সাহার সঙ্গে বুধবার শুনানি ছিল পার্থ চট্টোপাধ্যায়েরও। এই দিন তিন জনের সঙ্গে তাঁকেও ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দিয়েছে আদালত। আগামী ১৯ অক্টোবর পর্যন্ত প্রত্যেককেই জেল বন্দি হয়ে থাকতে হবে। পরবর্তী শুনানি ১৯ অক্টোবর। 

 
Read more Articles on