বিকেলেই সন্ধ্য়ের  অন্ধকার। চারটের সময় সন্ধ্য়ের অন্ধকারের সাক্ষী থাকল কলকাতা। গুমোট গরম সরিয়ে অবশেষে ঝেঁপে নামল বৃষ্টি। ঘণ্টা খানেকের বৃষ্টিতে জলমগ্ন হয়ে গেল মহানগর।

আগেই এই বিষয়ে সতর্ক জারি করেছিল  আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস জানিয়েছিল, শনিবার সারাদিন আকাশ মেঘলা থাকবে।  শহর ও শহরতলি জুড়ে বজ্রবিদ্যতের সঙ্গে মাঝারি বৃষ্টির  সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, প্রবল বৃষ্টিতে ভাসবে উত্তরবঙ্গ । উত্তরবঙ্গের মোট পাঁচ জেলায় শুক্রবার ও শনিবার অতিবৃষ্টির সর্তকতা। এই পাঁচ জেলার কয়েক জায়গায় ২০০ মিলিমিটার এর বেশি বৃষ্টিপাতের আশঙ্কা।   

দার্জিলিং, কালিম্পং পার্বত্য এলাকায় ধ্সের আশঙ্কা রয়েছে। উত্তরবঙ্গের নিচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা করছে হাওয়া মোরগ। উত্তরবঙ্গের নদীগুলির জলস্তর অনেকটাই বাড়তে পারে। বেশ কিছু এলাকায় বন্যার পরিস্থিতির প্রবল সম্ভাবনা। শনিবার সকাল ৮টা ৪৪ মিনিটে কলকাতার তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস। 

শনিবার  কলকাতায়  সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯১ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৬২ শতাংশ। শুক্রবার  কলকাতায়  সর্বনিম্ন তাপমাত্রা ২৮.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। 

তবে ঘণ্টাখানেকের বৃষ্টি জলমগ্ন করে  তুলেছে কলকাতাকে। ইতিমধ্য়েই শহরের পাম্পিং  স্টেশনগুলিকে সতর্ক  করা হয়েছে। রাতেও এই বৃষ্টি জারি  থাকলে শহরে ভাসতে  পারে বলে আশঙ্কা করছে আবহবিদরা। বৃষ্টির সঙ্গে বহু জায়গায় বাজ পড়েছে কলকাতায়। উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি আলিপুরদুয়ার ,কোচবিহার এই পাঁচ জেলায় শুক্রবার ও শনিবার অতিবৃষ্টির সর্তকতা। এই পাঁচ জেলার কয়েক জায়গায় ২০০ মিলিমিটার এর বেশি বৃষ্টিপাতের আশঙ্কা।