টানা বর্ষায় প্লাবিত বহু এলাকা। তবু ভারী বৃষ্টির হাত থেকে এখনই রেহাই পাচ্ছে না উত্তরবঙ্গ। বরং আগামী তিন দিন উত্তরবঙ্গে ভারী বৃষ্টি তো বটেই, কোথাও কোথাও অতিভারী বৃষ্টির পূর্বাভাসও থাকছে। 

উত্তরে যখন এই ছবি তখন দক্ষিণে সেভাবে বৃষ্টির সম্ভাবনা নেই বলেই জানাচ্ছে আবহাওয়া দফতর। তবে দুই চব্বিশ পরগণা, হাওড়া, নদিয়ার মতো কয়েকটি জেলায় হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশচন্দ্র দাস এ দিন জানিয়েছেন, হিমালয়ের উপরেই এই মুহূর্তে একটি নিম্নচাপ অবস্থান করছে। যার জেরে দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। তার জন্য আবহাওয়া দফতরের থেকে রাজ্য প্রশাসনকে সতর্কও করা হয়েছে। দুই দিনাজপুর এবং মালদহতেও বৃষ্টি হবে। সিকিমেও ভারী বৃষ্টির পূর্বভাস রয়েছে। আগামী তিন দিন ভারী বৃষ্টির পরে মঙ্গলবার থেকে উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ কিছুটা কমতে পারে বলেই জানিয়েছেন গণেশবাবু। 

অন্যদিকে দক্ষিণবঙ্গে সেভাবে বৃষ্টির আশা দেখছেন না আবহবিদরা। তবে বিহার থেকে উত্তর পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত একটি নিম্নচাপ রয়েছে যেটির কারণে কলকাতা, দুই চব্বিশ পরগণা, হাওড়া, হুগলি, নদিয়া, মুর্শিদাবাদের মতো জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আগামী তিন দিন গোটা দক্ষিণবঙ্গেই আকাশ মেঘলা থাকলেও ভারী বৃষ্টির সম্ভাবনা কম। ঝাড়গ্রাম, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুরের মতো জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা আরও কম। মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে সতর্কতাও এ দিন প্রত্যাহার করে নিয়েছে হাওয়া অফিস।