দীর্ঘ অপেক্ষার পরে বৃষ্টিতে ভিজেছে কলকাতা-সহ পশ্চিমবঙ্গের মানুষ। স্বস্তি পেয়েছে রাজ্যের মানুষ। হালকা থেকে মাঝারি বৃষ্টিতে কমেছে অস্বস্তিও। 

আলিপুর হাওয়া অফিসের অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্য়ায় জানাচ্ছেন, পূর্ব মধ্যপ্রদেশ ও সংলগ্ন অঞ্চলের উপরে একটি নিম্নচাপ অবস্থান করছে। এদিকে মৌসুমী অক্ষরেখা রাজস্থানের বারমের থেকে জামশেদপুর ও বালাসোর হয়ে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এর ফলে বৃষ্টি হালকা থেকে মাঝারি হতে থাকবেই। খুব বেশিক্ষণ ধরে বৃষ্টি না হলেও, কিছুক্ষণ অন্তর হবে।  আগামী ২-৩ অগস্ট পর্যন্ত এমন বৃষ্টি চলবে। এর আগে দক্ষিণবঙ্গে ভারী বর্ষা ঢোকার কোনও সম্ভাবনা নেই। ‌

আরও পড়ুনঃ গত এক শতাব্দীতে এইবারে রেকর্ড বৃষ্টি মুম্বইতে, প্রকাশ্যে এল এমনই তথ্য

উত্তরপূর্ব ভারতে ৪ অগস্টের আশপাশে একটি নিম্নচাপ তৈরি হবে। তখন দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়বে। ৩ অগস্ট থেকেই উপকূলবর্তী অঞ্চলে ভারী বৃষ্টি হবে। ৩ থেকে ৬ অগস্ট পর্যন্ত টানা বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। দক্ষিণবঙ্গে  আকাশ কখনও মেঘলা ও কখনও পরিষ্কার থাকবে। ফলে সর্বোচ্চ তাপমাত্রা খুব বেশি বাড়বে না। সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি ও সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রির আশপাশে থাকবে। 

অন্যদিকে উত্তরবঙ্গের জেলাগুলিতে  আগামী ৪৮ ঘণ্টা ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। কিন্তু তার পরে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই বলেই জানা যাচ্ছে। আগামী ২৪ ঘণ্টায় মৎস্যজীবীদের সমুদ্রে মাছ ধরতে বারণ করা হয়েছে।