শ্রাবণ মাসেও বৃষ্টির দেখা মিলছে না সেভাবে। কলকাতাসহ দক্ষিণবঙ্গে কাটছে না অস্বস্তি। কিন্তু এবার খানিক আবহাওয়ার পরিবর্তনের আশ্বাস দিল হাওয়া অফিস। জোড়াল হচ্ছে মৌসুমী বায়ু। তার জেরে এবার বৃষ্টির দেখা মিলতে চলেছে কলকাতাসহ দক্ষিণবঙ্গে। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আগামী শনি ও রবিবার গভীর নিম্নচাপের ফলে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুনঃপ্রবল বর্ষায় রাজপথে কুকুর-কুমিরের সহাবস্থান, ভিডিও ভাইরাল নেট দুনিয়ায়

গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ক্রমেই সক্রিয় হয়ে উঠছে মৌসুমী বায়ু। তার ফলে সৃষ্টি হচ্ছে গভীর নিম্নচাপ। আগামী ৪৮ থেকে ৭২ ঘন্টার মধ্যেই মধ্য-পূর্ব বঙ্গোপসাগরে সৃষ্টি হবে এই নিম্নচাপ। আবহাওয়া বর্তমানে বৃষ্টির অনুকূলে থাকায় তা দ্রুত শক্তি বৃদ্ধি করে আরও জোড়াল হয়ে উঠবে। ৭২ ঘন্টা পর গাঙ্গেয় পশ্চিম ও ওড়িশার উপকূলবর্তী অঞ্চলে এই নিম্নচাপ প্রবেশ করবে। যার ফলে ৬০ থেকে ৭০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে সঙ্গে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাত হবে বলেও জানানো হয় আবহাওয়া দফতর থেকে।

তবে পরিস্থিতি আরও জটিল হলে তা ঘূর্ণিঝড়ের আকারও ধারন করতে পারে। মাঝ সমুদ্রে ইতিমধ্যেই রয়েছে বহু মৎস্যজীবীদের ট্রলার, তাঁদের আগামী ২৪ ঘন্টার মধ্যেই ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে। নিম্নচাপ অক্ষরেখা সক্রিয় হওয়ার ফলে মৎস্যজীবীদের সমুদ্রে যেতেও মানা করা হয়েছে এই নির্দিষ্ট দুই দিনে। সৃষ্টি হওয়া এই নিম্নচাপের ফলে বৃষ্টিপাত হবে গোটা পশ্চিমবঙ্গে। তবে যার প্রভাব উত্তরের থেকে দক্ষিণে থাকবে বেশি, ওড়িশাতে এর জেরে বৃষ্টিপাত হবে বলে জানান হয়েছে আলিপুর আবহাওয়া দফতর থেকে।