মনের রহস্য ভেদে এবার বসবেন ডাক্তারবাবু। তবে একজন নয়, একাধিক চিকিৎসকরা বসবেন এক ছাতার তলায়। এসএসকেএম-এর উদ্য়োগে এমনই এক মানসিক স্বাস্থ্য় মেলা হতে চলেছে খাস কলকাতায়। আগামী ৯জানুয়ারি থেকে শুরু হচ্ছে এই মেলা। চলবে ১২ তারিখ পর্যন্ত।  

 ইনস্টিটিউট অফ সাইকিয়াট্রি এবং এসএসকেএমের সহযোগিতায় দেশের প্রথম মানসিক স্বাস্থ্য মেলা এবার কলকাতায়। দেশের মধ্যে এই শহরে এই প্রথম এমন মেলা চলবে। মেলায় বসেই ডাক্তারদের নজরদারিতে চলবে আপনার মানসিক চিকিৎসা। অবচেতন মন থেকে সচেতন মনের উদ্দীপনার কথা জানান দেবেন চিকিৎসকরা। মনোবিদরা বলছেন, ইট, কাঠ , পাথরের শহরে নিত্যদিন মানসিক যন্ত্রণার শিকার হতে হচ্ছে সবাইকে। সেই থেকে পরিত্রাণ পাওয়ার উপায় খুঁজবে রাজ্য়বাসী।  

মনের বিভিন্ন স্তরগুলিকে চিহ্নিত করে সেখান থেকে মানুষকে কীভাবে স্বাভাবিক জীবনে ফেরানো যায়—তা নিয়েই চলবে চার দিন ধরে অনুষ্ঠান। মনের অতলের হদিস পেতে মানসিক স্বাস্থ্য পরীক্ষা করা হবে এই মেলায়। কী কারণে কারও মানসিক স্বাস্থ্যের অবনতি ঘটছে ,তার বিশ্লেষণ করবেন চিকিৎসকেরা। পাশাপাশি রয়েছে চিত্ত বিকাশে নাটক,গান নিয়ে চর্চা। 

এর আগে শহরের বুকে বইমেলা, নাট্যমেলা, গানমেলা, খাদ্যমেলার মতো নানারকম মেলা দেখেছে রাজ্য়বাসী। কিন্তু মনের মেলা এই প্রথম। এই বিষয়ে ইনস্টিটিউট অফ সাইকিয়াট্রির তরফে বলা হয়েছে, জেট গতির যুগে দৈহিক স্বাস্থ্য় নিয়ে  চিন্তিত মানুষ। কিন্তু মনের বিষয়ে অনীহা রয়েছে তাঁদের। মানসিক কিছু ঘটলেই ডাক্তারের কাছে যেতে চান না তাঁরা। পাছে লোকে পাগল বলে, তাই বেশিরভাগ সময় ছেলে মেয়ের মানসিক রোগ  নিয়ে ততটা গা করেন না অভিভাবকরা। যা পরবর্তীকালে বিপদ ডেকে আনে।