এবার বিসর্জনের বিশেষ শোভাযাত্রা অপেক্ষায় কলকাতাবাসী। রাঙামাটির বাংলা এবার কার্নিভালের থিম। টেরাকোটা আদলে সাজানো হয়েছে কার্নিভালের প্রাঙ্গণ। শুক্রবারই শুরু হচ্ছে কার্নিভাল।

নবান্ন সূত্রের খবর, এবারে মূল মঞ্চে থাকবে বাকুড়ার টেরাকোটার কারুকাজ। ইতিমধ্যে মুখ‍্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ‍্যেপালকে আমন্ত্রণ জানিয়েছেন। তথ্য ও সংস্কৃতি দফতর সূত্রে খবর, মোট ৭৯টি পুজো কমিটি কলকাতা শহরতলি ও জেলা থেকে অংশগ্রহণ করবে এই কার্নিভালে। প্রত‍্যেক ক্লাব পুজো কমিটিকে দুপুর দুটোর মধ্যে রেড রোডে পৌঁছনোর কথা বলা হয়েছে। ইতিমধ্যেই রেড রোড বন্ধ করে শুরু হয়েছে অস্থায়ী মণ্ডপ গড়ার কাজ। 

এবার কার্নিভালে বিশেষভাবে আমন্ত্রণ জানানো হয়েছে কলকাতায় অবস্থিত প্রতিটি বিদেশি রাষ্ট্রদূতদের। পাশাপাশি শিল্পী মহলের বিশিষ্টজনরাও উপস্থিত থাকবেন এই কার্নিভালে। রয়েছে দর্শক আসনের জন্য বিশেষ ব‍্যবস্থা। এর পাশাপাশি রাজ‍্য সরকারের উন্নয়নমূলক ট‍্যাবলো প্রদর্শন করা হবে কার্নিভালে। জঙ্গলমহল,বাঁকুড়া,রাঙামাটির ছোঁয়া সাজানো হয়েছে রেড রোডে। জানা গেছে, এবার কার্নিভালে প্রতি পুজো কমিটির তরফে থাকবেন ৫০ জন। এদিকে, কার্নিভালের মূল মঞ্চে থাকবেন মুখ্যমন্ত্রী। শুক্রবার কার্নিভালের কাজের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে রেড রোড। এবার পুজোর কার্নিভালে সর্বোচ্চ তিনটি ট্য়াবলো আনা যাবে বলে জানানো হয়েছে। ভিভিআইপিদের জন্য ৪ হাজার আসনের ব্য়বস্থা করা হয়েছে। এবার চন্দননগরের আলোয় সাজবে রেড রোড। ঠাকুরদালানের আদলে সেজে উঠবে টেরেকোটার মঞ্চ।