পুজোর আগে 'টো টা কোম্পানিদের' জন্য় সুখবর।  উত্তরবঙ্গে যোগাযোগের জন্য় চালু হচ্ছে আরও দুটি ট্রেন। আগামী ১৫ অক্টোবর থেকে দার্জিলিং মেল এবং তিস্তা তোর্সা এক্সপ্রেস ট্রেন চালু হচ্ছে। যার ফলে ফেরে হাল ফিরতে পারে উত্তরবঙ্গের পর্যটনের।

গত ৫ মাস করোনা ভাইরাসের জেরে বন্ধ ছিল রেল পরিষেবা। লকডাউনের ফলে ঘোরা ফেরা তো দূর স্বাভাবিক ছন্দ কেটেছে রোজকার জীবনে। সম্প্রতি আনলক পর্বে উত্তরবঙ্গের পদাতিক এক্সপ্রেস চালু হয়েছে। উত্তরবঙ্গে যাওয়ার জন্য় এই ট্রেনের ওপরই ভরসা করতে হচ্ছিল সবাইকে। তবে এবার শিকে ছিঁড়ছে দার্জিলিং মেইল ও তিস্তা তোর্সা এক্সপ্রেসের। 

রেল সূত্রে জানা গিয়েছে, দার্জিলিং মেল এবং তিস্তা তোর্সার বুকিং কবে থেকে শুরু হবে, তা শীঘ্রই বিজ্ঞপ্তি দিয়ে জানাবে রেল কর্তৃপক্ষ। তবে এই দুটি ট্রেন আপাতত দার্জিলিং মেইল বা তিস্তা তোর্সা এক্সপ্রেস নামে লাইনে নামবে না।  আগামী ৩০ নভেম্বর পর্যন্ত ট্রেনগুলি দার্জিলিং মেল বা তিস্তা তোর্সা নামে না চলে স্পেশ্যাল ট্রেন হিসেবে চলবে। 

রাজ্য়ের পর্যটনের গতিবিধি বলছে, শীতের আমেজের ঠিক আগে আগেই মানে অক্টোবর থেকেই বাঙালির পায়ের সর্ষে নড়চড়া শুরু করে।  ডিসেম্বর-জানুয়ারি পর্যন্ত পাহাড়ে  বাঙালি পর্যটকদের ভিড় লেগেই থাকে। সেকারণেই নতুন এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে । রেলসূত্রে খবর, আগামী দিনে হিমগিরি, মিথিলা, বাগ এক্সপ্রেসের মতো ট্রেনগুলিও চালু করার কথা ভাবছে ভারতীয় রেল। শোনা যাচ্ছে, শীঘ্রই দার্জিলিংয়ে টয়ট্রেন চালানোর  কথা ভাবছে রেল।