Asianet News BanglaAsianet News Bangla

দূরপাল্লার ট্রেনে একা যাত্রা, এবার মহিলাদের নিরাপত্তার জন্য নয়া উদ্যোগ ভারতীয় রেলের

  • মহিলাদের নিরাপত্তার জন্য বিশেষ উদ্যোগ নিল ভারতীয় রেল
  • দূরপাল্লার ট্রেনে যাত্রা করা একাকী মহিলাদের জন্য এই উদ্যোগ নিয়েছে রেল পুলিশ
  • ট্রেনে থাকা আরপিএফ কর্মীদের কাছে থাকবে একা থাকা মহিলাদের সম্পূর্ণ তালিকা
  •  সমস্যা হলে রেলের টোল ফ্রি নাম্বারে ফোন করে অভিযোগ জানাতে পারবেন তারা
     
Indian Railways took special initiative for the safety of women brd
Author
Kolkata, First Published Oct 29, 2020, 11:46 PM IST

দূরপাল্লার ট্রেনে একা যাত্রা করেন এরকম মহিলাদের নিরাপত্তার জন্য বিশেষ উদ্যোগ নিলো ভারতীয় রেল, যার নাম দেওয়া হয়েছে "মেরি সহেলী"। এতে দূরপাল্লার ট্রেনে যাত্রা করা মহিলারা যাত্রা শুরু করা স্টেশন থেকে গন্তব্যস্থলের স্টেশন পর্যন্ত সম্পূর্ণটাই আরপিএফ এর নজরদারির মধ্যে থাকবেন। 

কি এই "মেরি সহেলী" ? 

দূরপাল্লার ট্রেনে যাত্রা করা একাকী মহিলাদের জন্য এই উদ্যোগ নিয়েছে রেল পুলিশ। বৃহস্পতিবার ভারতীয় দলের পক্ষ থেকে এই ঘোষণা করা হয়েছে। সেখানে ভারতীয় রেল জানিয়েছে, কোন মহিলা একা যাত্রা করলে যাত্রা শুরুর সময় তার সঙ্গে যোগাযোগ করবেন আরপিএফ এর মহিলা বাহিনী। ট্রেনে থাকা আরপিএফ কর্মীদের কাছে থাকবে একা থাকা মহিলাদের সম্পূর্ণ তালিকা। যে কোন রকম সমস্যা হলে রেলের টোল ফ্রি নাম্বারে ফোন করে অভিযোগ জানাতে পারবেন তারা। ট্রেন গন্তব্যস্থলে পৌঁছানোর পর ওই মহিলার সঙ্গে যোগাযোগ করবে আরপিএফ এর মহিলা বাহিনী। যাত্রাপথে কোথাও কোনো সমস্যা হয়েছে কিনা সে বিষয়ে খোঁজ খবর নেবে ওই মহিলা বাহিনী। 


নতুন প্রজেক্টের কি উদ্দেশ্য 

দক্ষিণ-পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সঞ্জয় ঘোষ জানিয়েছেন দক্ষিণ-পূর্ব রেলে  এই উদ্যোগের পরীক্ষামূলক প্রয়োগ করা হয়েছে। মুম্বই, আমেদাবাদ, চেন্নাই সহ দেশের পাঁচটি গুরুত্বপূর্ণ শহরের পাঁচটি স্পেশাল ট্রেনকে পরীক্ষামূলক প্রয়োগের জন্য ব্যবহার করা হয়। তিনি জানিয়েছেন, মহিলাদের কাছ থেকে এই প্রজেক্টটি নিয়ে যথেষ্ট সাড়া পাওয়া গেছে। কেবল সাড়া পাওয়াই নয় এই ভাবনার প্রশংসা করেছেন তারা। পরীক্ষামূলক প্রয়োগে সাফল্য পাওয়ার পর দেশজুড়ে এই সুবিধা চালু করার সিদ্ধান্ত নেয় ভারতীয় রেল। দেশের সবকটি শাখায় শুরু হয়েছে একক ভাবে ট্রেনে যাত্রা করা মহিলাদের জন্য এই বিশেষ সুবিধা "মেরি সহেলী"।

Follow Us:
Download App:
  • android
  • ios