কাঠফাটা গরমে ওষ্ঠাগত বাংলার মানুষের প্রাণ। তার উপরে চলছে আজ ষষ্ঠ দফার ভোট। বাংলার পশ্চিম ও দক্ষিণের জেলাগুলিতে তাপপ্রবাহের পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া দফতর। 

অবশেষে স্বস্তির খবর শোনাল হাওয়া অফিস। বিগত কয়েকদিনে  এই তীব্র গরম এবার কিছুটা হলেও কমবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। জানা গিয়েছে ঝড় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। আলিপুর হাওয়া অফিস সূত্রেই খবর ছিল, শনিবার তাপমাত্রা কমবে বাংলার অধিকাংশ অঞ্চলে। ফলে রবিবার সামান্য হলেও অস্বস্তি কম হবে। 

আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা গণেশকুমার দাস জানিয়েছেন, সোমবার থেকে ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বন্ধ হচ্ছে তাপপ্রবাহও। কারণ বিহারের উপরে ঘূর্ণাবর্ত তৈরি হওয়ায় মেঘ তৈরি হয়েছে। ফলে পশ্চিম দিক থেকে বাংলায় গরম হাওয়া ঢুকছে না।  

এছাড়া হাওয়া অফিস জানিয়েছে ফের বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে উচ্চচাপ বলয়। এই উচ্চচাপ বলয়ই বাংলায় স্বস্তির আশা দিচ্ছে। এই সপ্তাহে তাই মাঝামাঝি পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

তাপমাত্রা যদি স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বেশি হয় তা হলে তাপ প্রবাহ বওয়ার সম্ভাবনা থাকে।  রবিবার শুধু বহরমপুরে তাপপ্রবাহ ছিল। কারণ এদিন এখানে সবোর্চ্চ তাপমাত্রা ছিল ৪১.২ ডিগ্রি, যা ৫ ডিগ্রি বেশি স্বাভাবিকের থেকে। রবিবার পশ্চিমবঙ্গের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.১ ডিগ্রি। কিন্তু বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকায় অস্বস্তি একই রকম রয়েছে।