সমস্যা যেন পিছু ছাড়ছে না ইস্ট-ওয়েস্ট মেট্রোকে। ফের পিছেতো পারে এই মেট্রো প্রকল্প সম্পন্ন হওয়ার সময়সীমা। এখনও পর্যন্ত ২০২১ সালের জুনে প্রকল্পটি শেষ হবে বলে সময়সীমা রাখা হয়েছিল। তা আরও এক বছর বাড়তে পারে বলে জানাচ্ছেন মেট্রোর এক উর্দ্ধতন কর্তৃপক্ষ। 

চলতি বছর অগস্ট মাসে বউবাজার এলাকায় সুড়ঙ্গ খোঁড়ার কাজ চলার সময় বেশ কয়েকটি বাড়ি ভেঙে পড়ে। তারপর থেকেই ওই অঙ্গলে সুড়ঙ্গ খোঁড়ার কাজ বন্ধ রয়েছে। সেই কাজ শুরু হতে আরও ছ'মাস থেকে এক বছর লাগবে বলে মনে করা হচ্ছে। এর ফলে ২০২১ সালের জুনে ইস্ট-ওয়েস্ট প্রকল্প শেষ হওয়ার কোনও সম্ভাবনা থাকছে না। মনে করা হচ্ছে কলকাতা ও হাওড়াকে সংযুক্ত করা ১৬.৬ কিলোমিটর দীর্ঘ এই মেট্রোপথ শেষ হতে ২০২২ সালের মাঝামাঝি হয়ে যাবে। 

বউবাজার অঞ্চলে সুড়ঙ্গ খোঁড়ার কাজ কবে শুরু হবে তা নিয়ে পর্যালোচনায় ব্যস্ত রয়েছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। টানেল বোরিং মেশিনের সাহায্যে ক্ষতিগ্রস্ত এলাকায় কাজ পুনরায় শুরু করা যায় কিনা তা খিতেয় দেখছে মেট্রো রেল। 

 

 

তবে ইস্ট-ওয়েস্ট মেট্রোর যাত্রা পথ বদলানোর কোনও সম্ভাবনা নেই বলেই জানিয়েছেন ওই আধিকারিক। মেট্রো পথের জন্য আর মাত্র এক কিলোমিটার সুড়ঙ্গ খোঁড়া বাকি রয়েছে। তাই নতুন করে আর কোন বদল হবে না। 

পুজোর আগে চলতি বছর অগস্ট ও সেপ্টেম্বরে বউবাজারের দুর্গা পিতুরি লেন ও শাক্য পাড়া লেনে বেশ কয়েকটি বাড়ি ভেঙে পড়ে। ফাটল দেখা দেয় বহু বাড়িতে। নিরাপত্তার কারণে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হয় ওইসব বাড়ির বাসিন্দাদের। তারপর থেকেই ইস্ট-ওয়েস্ট মেট্রোর সুড়ঙ্গ খোঁড়ার কাজ বন্ধ রয়েছে। 

 

 

সল্টলেকের সেক্টর ৫ থেকে হাওড়া ময়জান পর্যন্ট ইস্ট-ওয়েস্ট মেট্রোর মোট দৈর্ঘ্য ১৬.৬ কিলোমিটার। এরমধ্যে মাটির নীচ দিয়ে যাচ্ছে ১০.৯ কিমি পথ। ৯.৮ কিমি সুড়ঙ্গ ইতিমধ্যে খোঁড়া হয়ে গিয়েছে।