আজ ৪৪তম  কলকাতা আন্তর্জাতিক বইমেলার উদ্বোধন। এই বইমেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এ বছর বই মেলার থিম রাশিয়া। মেলায় প্রকাশিত হবে রাশিয়ান ভাষা থেকে বাংলায় অনুবাদিত চারটি বই। কলকাতা বইমেলা আজ থেকে টানা চলবে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত। 

আরও পড়ুন, উল্টোডাঙায় কাঠের গুদামে ভয়াবহ অগ্নিকান্ড, ঘটনাস্থলে উপস্থিত দমকলের ৬টি ইঞ্জিন


মঙ্গলবার কলকাতা বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন রাশিয়ার মন্ত্রী সমতুল্য পদাধিকারী ভ্লাদিমির গ্রিগোরিয়েভ, ভারতে রাশিয়ার রাষ্ট্রদূত কুদাসেভ নিকোলায় রিশাটোভিক এবং কলকাতায় রাশিয়ান কনসাল জেনারেল অ্যালেক্সি ইদামকিন। এছাড়াও উপস্থিত থাকবেন রাশিয়ার কয়েকজন প্রখ্যাত সাহিত্যিক, পুরাণবিদ নৃসিংহপ্রসাদ ভাদুড়ী এবং রাজ্য সরকারের বিভিন্ন দপ্তরের মন্ত্রীরা।  এবার কলকাতা বই মেলায় হবে কলকাতা সাহিত্য উৎসব। ৬ থেকে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। সাহিত্য উৎসবে, একদিকে যেমন আলোচনা হবে বিদ্যাসাগর, নবনীতা দেবসেনকে নিয়ে অপরদিকে তেমনি প্রয়াত অভিনেতা ভানু বন্দ্যোপাধ্যায় এবং জহর রায়কে নিয়েও আলোচনা হবে।

আরও পড়ুন, করোনা ভাইরাস চিকিত্‍‌সায় প্রস্তুত বেলেঘাটা আইডি-উত্তরবঙ্গ মেডিক্যাল, বরাদ্দ হল ১৬ বেড


গতকাল সোমবার আয়োজকরা এ বছরই প্রথম বইমেলার অফিসিয়াল ম্যাসকট প্রকাশ করলেন।  ‌টিটো নামের এই ম্যাসকটটি একটি জ্ঞানী প্য়াঁচা। যে একমনে বই পড়ে যাচ্ছে। প্রকাশিত হয়েছে মেলার ম্যাপ। মেলায় ৯টি গেট তৈরি করা হয়েছে। এর মধ্যে ৫ নম্বর গেটটি হচ্ছে মেলার থিম গেট। রাশিয়ার বলশয় থিয়েটারের অনুরূপে তৈরি করা হয়েছে। ১ নম্বর গেটটি তৈরি হয়েছে সম্প্রীতি গেট। ইন্ডিয়া গেটের আদলে তৈরি হয়েছে ৩ নম্বর গেট এবং ৯ নম্বর গেটটি করা হয়েছে জোড়াসাঁকো ঠাকুরবাড়ির প্রবেশদ্বারের আদলে। গিল্ডের সভাপতি ত্রিদিবকুমার চট্টোপাধ্যায় জানিয়েছেন,  ২০১৯ সালে যতটা জায়গা জুড়ে বইমেলার আয়োজন করা হয়েছিল, এবারও সেই একই পরিমাণ জায়গাতেই আয়োজন হয়েছে।