দীর্ঘদিন ধরেই নানা অভিযোগ তুলছিলেন নিত্যযাত্রীরা। রেকে আগুন, কাজের সময় দুর্ঘটনার জেরে মেট্রো বন্ধ থাকা, রবিবার দেরি করে মেট্রো চালু হওয়া ইত্যাদি নানা অভিযোগে জেরবার মেট্রো কর্তৃপক্ষ মেট্রো যাত্রীদের জন্যে একগুচ্ছ সুখবর নিয়ে এল। 

মেট্রো রেল সূত্রের খবর, চেন্নাই থেকে বেশ কিছু নতুন রেক কলকাতায় এসেছে। খুব শিগগির সেই রেকগুলি চালু হবে। মিটতে চলেছে রবিবার দেরি করে মেট্রো শুরু হওয়ার অভিযোগও। আগামী ১ জুলাই থেকে দুই প্রান্ত থেকেই রবিবার মেট্রো ছাড়বে সকাল ৯টা ৪৫ মিনিটের পরিবর্তে সকাল নটা নাগাদ। 

জানা গিয়েছে শনি রবিবারও বাড়ছে গাড়ির সংখ্যা। এখন প্রতি শনিবার ২২৪টি মেট্রো চলে দুই তরফে। জুলাই মাসের প্রথম দিন থেকে সেই জায়গায় চলবে ২৩৬টি ট্রেন। আপাতত কাজের দিনে বাড়ছে ৩ টি ট্রেন, তবে নতুন রেকগুলি ধাতস্থ হলেই অতিরিক্ত ১২টি গাড়ি চলাচল করবে এই পথে। 

এগুলি বাদেও রাতের পরিষেবা বাড়ানোর দিকেও মন দিয়েছে মেট্রো। এখন দমদম থেকে নোয়াপাড়া যাওয়ার  মেট্রো ছাড়ে ৯ টা ৩৯ মিনিটে। মেট্রোরেলের বিবৃতি অনুযায়ী, এবার থেক এই ট্রেন ছাড়বে ১০ টা ১৪ মিনিটে। 

মেট্রোরেলের এক কর্তার দাবি, অভ্যন্তরীণ সমীক্ষা মারফত তথ্য জোগাড় করেই মেট্রোরেলের যাত্রী পরিষেবায় জোড় দেওয়া হয়েছে। মাঝখানে কাজ চলার রেকের সংখ্যা কমিয়ে এনেছিল মেট্রো। যাত্রীরা দাবি করছিলেন, শিগগির মেট্রো বাড়ানো হোক। তাদের মন রাখতেই এই প্রকল্পের ঘোষণা।

স্বাভাবিক ভাবেই এই প্রকল্প চালু হলে যাত্রীদের ভোগান্তি অনেকটাই কমবে।