Asianet News BanglaAsianet News Bangla

Kolkata Police: করোনাকালে হোয়াটসঅ্যাপেই জানানো যাবে অভিযোগ, নয়া উদ্যোগ কলকাতা পুলিশের

ইতিমধ্যে লালবাজারের কাছ থেকে এই নির্দেশিকা পাওয়ার পর কলকাতার প্রতিটি থানার গেটের বাইরে হোয়াটসঅ্যাপ নম্বর দিয়ে নোটিশ জারি করে দেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে। যা নিয়ে সোশ্যাল মিডিয়াতেও শুরু হয়েছে জোরদার চর্চা।

Kolkata Police initiative Complaints can reported on WhatsApp during Corona
Author
Kolkata, First Published Jan 9, 2022, 7:14 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কোভিডে কাবু গোটা বাংলা(Coronavirus in Bengal)। রোজই হু হু করে বেড়ে চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। সবথেকে বেশি করোনার প্রকোপ বেড়েছে শহর কলকাতাতে। বর্তমানে রাজ্যের সিংহভাগ করোনা আক্রান্তই তিলোত্তমার, এমনটাই বলছে স্বাস্থ্য দপ্তরের পরিসংখ্যান(Department of Health statistics)। এদিকে করোনা ঠেকাতে রাজ্যে জারি হয়েছে আংশিক লকডাউন(Partial lockdown)। এমনকী সংক্রমণের পারা বাড়তে থাকলে আগামীতে রাজ্য সম্পূর্ণ লকডাউনের পথেও হাঁটতে পারে বলে ইতিমধ্যেই ইঙ্গিত দিয়ে রেখেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়(Chief Minister Mamata Banerjee)। এদিকে অন্যান্য কোবিড যোদ্ধাদের পাশাপাশি রোজই করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে কলকাতা পুলিশে। ইতিমধ্যেই শুধুমাত্র ভবানীপুর থানায়(Bhabanipur police station) সংক্রমিত পুলিশকর্মীর সংখ্যাটা ৩০। অনান্য থানাতেও হু হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে আরও পুলিশকর্মী করোনা আক্রান্ত(Corona infected Policeman) হলে সেক্ষেত্রে পুলিশের কাজকর্ম ব্যাহত হওয়ার আশঙ্কা করা হচ্ছে। এমতাবস্থায় এবার সাধারণ মানুষের অভিযোগ নিতে নতুন ব্যবস্থা করতে দেখা গেল কলকাতা পুলিশকে(Kolkata Police)।

সূত্রের খবর, কলকাতা পুলিশের নয়া উদ্যোগ বলে এবার থেকে অভিযোগ জানাতে যেতে হবে না থানায়। হোয়াটসঅ্যাপ নম্বরেই জানানো যাবে অভিযোগ। হোয়াটসঅ্যাপে লিখিত আকারে অভিযোগ পাঠানো যাবে। পাশাপাশি অডিয়ো রেকর্ডিং পাঠানো যাবে বলে কলকাতা পুলিশ সূত্রে জানা যাচ্ছে।প্রয়োজনে করা যাবে অডিও মেসেজ, ভিডিও কল। সেখানেও গোটা ঘটনা খুলে জানাতে পারবেন অভিযোগকারী। শনিবার রাতে লালবাজার কলকাতার সমস্ত থানাকে হোয়াটসঅ্যাপ নম্বর চালু করার নির্দেশ দিয়েছে। তারপরই এই নয়া নির্দেশিকা মেনে কাজ করতে মাঠে নেমে পড়েছে প্রায় সমস্ত থানার পুলিশ।

আরও পড়ুন-বাংলায় কথা বলা নিয়ে বড়বাজারে হেনস্থার শিকার বাঙালি, জোরদার আন্দোলনে বাংলাপক্ষ

ইতিমধ্যে লালবাজারের কাছ থেকে এই নির্দেশিকা পাওয়ার পর কলকাতার প্রতিটি থানার গেটের বাইরে হোয়াটসঅ্যাপ নম্বর দিয়ে নোটিশ জারি করে দেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে। যা নিয়ে সোশ্যাল মিডিয়াতেও শুরু হয়েছে জোরদার চর্চা। কলকাতা পুলিশের কাছে সরাসরি ৮১০০৭৯৬৪৫৪ হোয়াটসঅ্যাপ করে পাঠানো যাবে অভিযোগ। লালবাজারের তরফে ইতিমধ্যেই প্রত্যেক থানার কাছে একটি করে নির্দিষ্ট মোবাইল ফোন পাঠানো হয়েছে। মোবাইল ফোনটি থাকবে ডিউটি অফিসারের কাছে। ওই ফোনেই মূলত আসবে অভিযোগ। একইসাথে নয়া উদ্যোগের বিষয়ে লালবাজারের তরফ থেকে প্রতিটি থানাকে মাইকিং করে প্রচারের পাশাপাশি লিফলেট বিলি করে মানুষকে জানাতে বলা হয়েছে। এমনকী কেউ যদি অভিযোগ জানানোর প্রক্রিয়ার বিষয়ে জানতে চান তাকে গোটা প্রক্রিয়া ভালো করে বুঝিয়ে দেওয়ার জন্য লাল বাজারের তরফে বিশেষ নির্দেশ দেওয়া হয়েছে।

Follow Us:
Download App:
  • android
  • ios