Asianet News BanglaAsianet News Bangla

Weather Report: সপ্তাহান্তে আরও নামবে তাপমাত্রা, বাধা না থাকায় ঝোড়ো ব্যাটিং উত্তুরে হাওয়ার

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গে কোনও বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। আবহাওয়া শুষ্কই থাকবে। আগামী ৪৮ ঘণ্টায় তাপমাত্রা ১৪ ডিগ্রির আশপাশে থাকবে।

Kolkata temperature may fall to 13 degree on Weekend bmm
Author
Kolkata, First Published Dec 16, 2021, 9:29 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ডিসেম্বরের (December) মাঝামাঝি থেকেই একটু একটু করে রাজ্যে নামছে তাপমাত্রার (Temperature) পারদ। বেশ ভালোই ঠান্ডা (Winter) অনুভূত হচ্ছে সর্বত্র। সপ্তাহান্তে (Weekend) সেই তাপমাত্রা আরও খানিকটা নামবে বলে আলিপুর আবহাওয়া দফতরের (Alipore Weather Department) তরফে জানানো হয়েছে। সপ্তাহান্তে পারদ ১৪ ডিগ্রির আশপাশে থাকবে। আর এই মুহূর্তে রাজ্যে বৃষ্টির (Rain) কোনও সম্ভাবনা নেই। সেই কারণে শীতের পথে কোনও কিছুই আর বাধা হয়ে দাঁড়াতে পারবে না। ফলে কার্যত ফাঁকা মাঠেই ব্যাটিং করবে উত্তুরে হাওয়া। তাই জাঁকিয়ে ঠান্ডা পড়তে আর খুব বেশি দিন দেরি নেই বলেই হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে।  

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গ (South Bengal) ও উত্তরবঙ্গে (North Bengal) কোনও বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। আবহাওয়া শুষ্কই থাকবে। আগামী ৪৮ ঘণ্টায় তাপমাত্রা ১৪ ডিগ্রির আশপাশে থাকবে। দু'দিন পরে রাতের তাপমাত্রা কলকাতা (Kolkata) সহ দুই বঙ্গে ২ ডিগ্রি কমবে। অর্থাৎ শীতের আমেজ বজায় থাকবে কলকাতা সহ গোটা রাজ্যজুড়ে। তাপমাত্রা আরও কম থাকবে পশ্চিমের জেলাগুলিতে। পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর সহ একাধিক জেলায় তাপমাত্রা ১১ ডিগ্রির আশপাশে থাকবে বলে জানানো হয়েছে। এই মুহূর্তে কোনও নিম্নচাপ না থাকায় শীতের পথে কোনও বাধা নেই। ফলে উত্তর ভারত থেকে অনায়াসেই ঠান্ডা হাওয়া প্রবেশ করছে রাজ্যে। সেই কারণেই ধীরে ধীরে নামছে তাপমাত্রার পারদ। আর এর ফলে শীতের আমেজও স্থায়ী হবে বলে হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে। 

আরও পড়ুন- ইউনেস্কোর স্বীকৃতিতে মাতল মহানগর, উদযাপনের অপেক্ষায় শহরের পুজো উদ্যোক্তরা

তবে কলকাতায় এতটা তাপমাত্রার পতন তেমন একটা দেখা যায় না। শেষ দেখা গিয়েছিল ২০১৬ সালে। সেই সময় কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা হয়েছিল ১৮.৬ ডিগ্রি সেলসিয়াস। তার আগে ২০০৫ সালে তাপমাত্রা অনেকটা কমেছিল। সেই সময় তাপমাত্রা হয়েছিল ১৮.২ ডিগ্রি। আর এবার সেই তাপমাত্রা এই দুই বছরের তুলনায় আরও অনেকটা কমে যাবে বলে জানানো হয়েছে। সপ্তাহান্তে কলকাতার তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকবে। অবশ্য এই মুহূর্তে নিম্নচাপের কোনও আশঙ্কা নেই। তাই উত্তুরে হাওয়ার পথেও কেউ বাধা সৃষ্টি করতে পারবে না বলে জানা গিয়েছে। আকাশে রোদও থাকবে। আর তাই বছরের শেষ সময়টা শীতের আমেজ গায়ে মেখে বেশ ভালোই কাটতে চলেছে রাজ্যবাসীর।   

জাওয়াদের জেরে টানা বৃষ্টি হচ্ছিল বঙ্গে। শীতের পথে বাধা হয়ে দাঁড়াচ্ছিল এই নিম্নচাপই। জাওয়াদের রেশ কাটতে না কাটতেই আবারও নিম্নচাপের ভ্রূকুটি দেখা দেয় বঙ্গে। যায় জেরে তাপমাত্রাও বেশ কিছুটা বেশি ছিল বঙ্গে। তবে এবার জাঁকিয়ে পড়তে পারে শীত। রাজ্য়ে রাতের দিকে তাপমাত্রা বেশ কিছুটা নামার আশঙ্কা। 

Follow Us:
Download App:
  • android
  • ios