খাস কলকাতায় হঠাৎ হুড়মুড়িয়ে পিচের রাস্তায় ধস। জগৎ সিনেমার কাছে এই কাণ্ড দেখে থমকে গেলে যান চলাচল। ব্যস্ত সময়ে একেবারে স্তব্ধ হয়ে গেল রাস্তা। বেগতিক দেখে শিয়ালদহ থেকে এপিসি রোডমুখী যান বাহন আটকে দিল পুলিশ। বন্ধ করে দেওয়া হয়েছে আমহার্স্ট স্ট্রিটের রাস্তা। 

বার বার একই ঘটনার সাক্ষী থাকছে কলকাতা। শিয়ালদহ, বেহালা,গোলপার্ক নিত্য নতুন জায়গায় ধস নামছে পিচের রাস্তায়। যা দেখে অবাক হচ্ছেন নিত্য যাত্রীরা। তবু আশঙ্কা কাধে নিয়ে চলছে ঝুঁকির যাত্রা। এদিন জগৎ সিনেমার কাছে একই ঘটনার সাক্ষী থাকল মহানগর। এপিসি রোডের সামনে ৮ ফুটের গভীর ক্ষত তৈরি হয়েছে পিচের রাস্তায়। ইঞ্জিনিয়াররা এসে জানান,রাস্তা মেরামত করতে সময় লাগবে। কারণ অনেকটা জায়গা জুড়ে বসে গিয়েছে রাস্তা। প্রায় সাত থেকে আট ফুট ধসে গিয়েছে রাস্তা। চটজলদি এর কোনও বিকল্পও নেই ইঞ্জিনিয়ারদের হাতে। তাই বন্ধ করে দওয়া হয় এলাকার যান চলাচল। গাড়ির ভারে একই জায়গায়  ধসে যেতে পারে রাস্তা, তাই যান চলাচলেই বাধা দিতে হয়। 

তবে বার বার  রাস্তা ধসে উদ্বিগ্ন কলকাতা পুরসভা থেকে কেএমডিএ সকলেই। কেন পিচের রাস্তা এভাবে ধসে যাচ্ছে, তার তল খুঁজে পাচ্ছে না ইঞ্জিনিয়াররা। নাম প্রকাশে অনিচ্ছুক পুরসভার এক ইঞ্জিনিয়ার  জানিয়েছেন, ব্রিটিশ আমলের নিকাশি ব্য়বস্থা ঠিক করতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে কলকাতা পুরসভাকে। অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে, মাটির তলায় জমি বসে গেছে। ভঙ্গুর হয়ে গিয়েছে মাটি। তার ওপর দিয়ে পিচের ঢালাই হওয়ায় রাস্তা বসে যাচ্ছে। ওপরে চকচকে থাকলেও ভিতরে খোকলা হয়ে গিয়েছে রাস্তার বেশিরভাগ জায়গা।