আলু পেঁয়াজের মূল্য বৃদ্ধি নিয়ে ফের কেন্দ্রকে আক্রমণ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার নবান্ন থেকে প্রশাসনিক বৈঠকের কেন্দ্রকে হুঁশিয়ারি দেন মুখ্যমন্ত্রী। আলু পিঁয়াজের দাম নিয়ন্ত্রণে আনতে চেয়ে প্রধানমন্ত্রীকে চিঠি দেবেন বলে জানান মুখ্যমন্ত্রী। একই সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, আগে আলু পেঁয়াজ মত জরুরী বিষয়ে রাজ্যের হাতে ক্ষমতা থাকায়, রাজ্য ব্যবস্থা নিতে পারতো। কিন্তু নতুন আইন শুরু হওয়ার ফলে রাজ্যের হাত থেকে অধিকার চলে গেছে। এটা খুব চিন্তার বিষয়, আলু পেঁয়াজের উপর রাজ্যের কোন নিয়ন্ত্রন নেই। কেন্দ্রীয় সরকার যে সব নিয়ম পাস করেছে তাতে আলু পেঁয়াজের দাম বেড়ে যাচ্ছে, কে এর জবাব দেবে ? 

একই সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, আলু, পেঁয়াজের দাম এতো বেড়েছে মানুষ কি খাবে ?  আমরা চাই আবার আমাদের উপর অধিরকার ফিরিয়ে দেওয়া হোক। সেই কারণে আমরা কেন্দ্রীয় সরকারকে চিঠি দেব। কেউ যাতে পণ্য মজুত করে না রাখে তা আমরা দেখতাম। কিন্তু মজুতদারদের সুবিধার জন্য এই আইন করা হয়েছে। আমি চাই মানুষ বাজারে সস্তা দামে জিনিস পাক। চিঠি দেওয়ার পাশাপাশি গোটা বিষয়টির জন্য কেন্দ্রীয় সরকারকেই কাঠগড়ায় দাঁড় করান রাজ্যের মুখ্যমন্ত্রী।

এরই পরিপ্রেক্ষিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজ্যের পুলিশ প্রশাসনকে এবং আধিকারিকদের নির্দেশ দেন সমস্ত জেলায় পর্যবেক্ষণ করার জন্য। সেখানে কোথাও নিত্য প্রয়োজনীয় সামগ্রী বেআইনিভাবে মজুদ করে রাখা আছে কিনা সে বিষয়ে খোঁজখবর নেওয়ার জন্য নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। একইসঙ্গে সীমান্ত এলাকায় নজরদারি চালানোর জন্য পুলিশ প্রশাসনকে পরামর্শ দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।