অবশেষে পবিত্র রমজান মাস শেষ হয়েছে। মঙ্গলবারই দেখা দিয়েছে ইদের চাঁদ। ইদ উপলক্ষে এই শুভদিনে রেড রোডে নেমেছে জনস্রোত। সেখানেই সকাল সকাল পৌঁছে গেলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

মমতা এদিন শুভেচ্ছা বার্তা দিয়ে বলেন, "আপনাদের ইদ মুবারক। আল্ল আআপনাদের সকলের মঙ্গল করুক এই। অনেক শুভকামনা আপনাদের জন্য। সারা দেশে খুশির ইদ নেমে আসুক। এই এখন বৃষ্টি পড়ছে। এ আপনাদের আশীর্বাদ। এক মাস ধরে অনেক কষ্ট করে আপনারা রোজা রেখেছেন। তাই আশীর্বাদ হিসেবেই বৃষ্টি পড়ছে। আকাশও আজ আপনাদের সঙ্গে রয়েছে।" 

এদিন রেড রোডের মঞ্চ থেকে মানুষকে সম্প্রীতির বার্তা দিয়ে মমতা বলেন, "এ মাটি সবার জন্য। হিন্দু, মুসলিম, শিখ সবাই ভাই-ভাই  হয়ে থাকতে হবে। আমরা সবাই এক।আপনার সবাই একসঙ্গে থাকলে, আমরা লড়তে পারব। এখন বৃষ্টি পড়ছে। সবাই বাড়ি ফিরে খুশির ইদ পালন করুন নিজের মতো করে।"

এদিন মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে উপস্থিত ছিলেন তাঁর ভাইপো তথা হাসনাবাদ কেন্দ্র থেকে নির্বাচিত সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ও।  

প্রসঙ্গত, আজ কলকাতার মেয়র ফিরহাদ হাকিম তাঁর বাড়ির পাশে চেতলা মসজিদে নামাজ পড়লেন। তার পরে সবাইকে খুশির ইদের শুভেচ্ছা বার্তা দিলেন। তিনি বললেন, "আমরা যেন সবাই মিলে সব উৎসব ভালো ভাবে পালন করতে পারি। ধর্ম যার যার নিজের,  কিন্তু উৎসব সবার।"