'আমি স্তম্ভিত।' সংসদের বাজেট পেশের কয়েক ঘণ্টার পরেই প্রতিক্রিয়া দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভারতীয় রেল,এলআইসি, এয়ার ইন্ডিয়ার মতো রাষ্ট্রায়ত্ত্ব সংস্থার নামে হ্যাশট্যাগ দিয়ে টুইট করেছেন তিনি। টুইটে মুখ্যমন্ত্রী লিখেছেন,  'দেখুন কীভাবে কেন্দ্রীয় সরকার আমাদের দেশের গর্বের ও ঐতিহ্যের প্রতিষ্ঠানগুলিকে কৌশলে আক্রমণ করছে।' তাহলে কি একটি যুগের অবসান হতে চলেছে? প্রশ্ন তুলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

বিপুল আর্থিক ক্ষতি সামাল দিতে গেলে বেসরকারিকরণ ছাড়া গতি নেই। এয়ার ইন্ডিয়ার বিলগ্নীকরণের ক্ষেত্রে তেমনই সাফাই দিয়েছিল কেন্দ্রীয় সরকার। আর এবার বাজেটে এলআইসি-র  মতো লাভজনক সংস্থার শেয়ার বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করলেন মোদী সরকারের অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তিনি জানিয়েছেন, আইপিও-র মাধ্যমে বিক্রি করে দেওয়া হবে এলআইসি-র শেয়ার। ফলে এবার শেয়ার বাজারের নথিভুক্ত হবে ভারতীয় জীবন বিমা নিগমও!  শুধু তাই নয়, আইডিবিআই ব্যাঙ্কে কেন্দ্রীয় সরকারের যে শেয়ার ছিল, তাও বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে আন্দোলনে নামার হুঁশিয়ারি দিয়েছেন এলআইসি কর্মী সংগঠনগুলি। বাজেট পেশের পর ধস নেমেছে শেয়ার মার্কেটেও। জীবনবিমা তো বটেই, শেয়ার দর পড়েছে এইচডিএফসি-র মতো বেসরকারি ব্যাঙ্কেরও।  এই পরিস্থিতিতে মোদী সরকারের বাজেট নিয়ে কড়া প্রতিক্রিয়ার দিলেন মুখ্যমন্ত্রীর মমতা বন্দ্যোপাধ্যায়। প্রশ্ন তুললেন রাষ্ট্রায়ত্ত্ব সংস্থাগুলির ভবিষ্যৎ নিয়েও।

 

 

উল্লেখ্য, চলতি আর্থিক বছরে বিভিন্ন রাষ্ট্রায়ত্ত্ব সংস্থার বিলগ্নীকরণ করে ১.০৫ লক্ষ কোটি টাকা তোলার লক্ষ্যমাত্রা ধার্য করেছে মোদী সরকার। আগামী আর্থিক বছরে সেই লক্ষ্যমাত্রা বাড়িয়ে করা হয়েছে ২.১ লক্ষ কোটি টাকা।