প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পথেই হাঁটলেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। আগামী নভেম্বর  পর্যন্ত ফ্রি রেশন দেওয়ার কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। একধাপ এগিয়ে ফ্রি রেশনের মেয়াদ আরও বাড়িয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মঙ্গলবার মমতা বলেন, ‘আমি ফ্রি রেশনের মেয়াদ বাড়িয়ে আগামী বছরের জুন মাস পর্যন্ত করে দিচ্ছি। যাতে প্রত্যেকে অন্তত খেতে পায়।’করোনার সংক্রমণের জেরে সাধারণ মানুষের আয়ে প্রভাব পড়েছে।  আগামী সেপ্টেম্বর পর্যন্ত ইতিমধ্য়েই বিনামূল্য দেওয়ার কথা ঘোষণা করেছিল রাজ্য সরকার। গত ২০ মে সেকথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার সেই মেয়াদ আরও বাড়িয়ে দিলেন মমতা।

এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গোটা দেশে আরও পাঁচ মাস অর্থাৎ, নভেম্বর পর্যন্ত ৮০ কোটি মানুষকে ফ্রি রেশন দেওয়ার ঘোষণা করেন। এর আধ ঘণ্টার মধ্যেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা, রাজ্য পাঁচ মাস নয়, আরও এক বছর অর্থাৎ, ২০২১ সালের জুন মাস পর্যন্ত ফ্রিতে রেশন দেবে।

মঙ্গলবার বিকেল চারটেয় জাতির উদ্দেশ্যে ভাষণ দেন প্রধানমন্ত্রী। ১৫ মিনিটের ভাষণেই তিনি ঘোষণা করেন পুজোর সময় পর্যন্ত অর্থাৎ আরও পাঁচ মাস ফ্রিতে জন প্রতি পাঁচ কেজি করে চাল বা গম ও পরিবার পিছু মাসে এক কেজি করে ছোলা দেওয়া হবে।
 
এদিকে আগেই বিনামূল্যে রেশন দেওয়ার কথা ঘোষণা করা হয়েছিল কেন্দ্রের তরফে। লকডাউনের শুরুতেই ফ্রি-তে রেশন দেওয়ার কথা ঘোষণা করা হয় গরীব কল্যাণ অন্ন যোজনায়। তবে তার মেয়াদ নভেম্বর পর্যন্ত ছিল না।