তিন বারের পর এবার চার বার। এক লকডাউনে চার বার দিন বদল করল মমতা বন্দ্য়োপাধ্য়ায়ের সরকার। রাজ্য়ে পূর্ণ লকডাউন হচ্ছে না আগামী ২৮ অগাস্ট। রাজ্য় সরকারের তরফে জানানো হয়েছে ওই দিন পূর্ণ লকডাউন হলে টানা পাঁচদিন  ব্যাঙ্কের পরিষেবা বন্ধ  থাকবে। যার ফল ভোগ  করতে হবে রাজ্য়ের সাধারণ মানুষকে। সেকারণেই ২০,২১,২৭,৩১ লকডাউন থাকলেও ২৮ তারিখ তা বাতিল করা হয়েছে।  

— ANI (@ANI) August 12, 2020 

অতীতে তিনবার অগস্টের লকডাউনের তারিখ বদল করেছে মমতা বন্দ্য়োপাধ্যায়ের সরকার। চলতি মাসে কবে রাজ্য জুড়ে পূর্ণ লকডাউন থাকবে তা জানিয়ে নতুন বিজ্ঞপ্তি জারি করেছিল নবান্ন। নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করে বলা হয়েছিল, ৫ ও ৮ অগস্ট পূর্ব ঘোষণা মতোই লকডাউন থাকবে। তবে ১৬, ১৭, ২৩, ২৪ তারিখের পরিবর্তে ২০, ২১, ২৭, ২৮ এবং ৩১ তারিখ লকডাউন থাকবে।

আগে বলা হয়েছিল, অগস্ট মাসের ৫, ৮, ১৬, ১৭, ২৩, ২৪ এবং ৩১ তারিখ লকডাউন থাকবে রাজ্যে। নবান্নের বিজ্ঞ্প্তি বলেছিল, বিভিন্ন মহল থেকে লকডাউনের তারিখ বদল করার জন্য  আবেদন এসেছে। সেখানে উৎসব পার্বণের দিনের কথা উল্লেখ করেছেন তারা। তাই  লকডাউনের দিন বদল করা হয়েছে। কিন্তু এবারও নতুন করে লকডাউনের দিন  বদল করল মমতার সরকার।

 

বুধবার নবান্ন থকে লকডাউন সংক্রান্ত একটি নতুন নির্দেশিকা জারি করেন মুখ্যসচিব রাজীব সিনহা। যাতে বলা হয়েছে, ২৮ তারিখ পূর্ণ লকডাউন হলে সমস্যার মুখে পড়বেন ব্যবসায়ীরা। ইতিমধ্য়েই রাজ্য়ের বিভিন্ন জায়গা থেকে এই সমস্য়ার বিষয়ে তাদের জানানো হয়েছে। রাজ্য় সরকার দেখেছে, অগাস্টের শেষ সপ্তাহে বৃহস্পতি, শুক্র ও সোমবার লকডাউন হওয়ায় প্রায় টানা পাঁচ দিন ব্যাঙ্ক পরিষেবা বন্ধ থাকবে। সেই কারণে শুক্রবার ২৮ অগস্টের লকডাউন তুলে নেওয়া হল। তবে বাকি দিনগুলিতে পূর্ণ লকডাউন জারি  থাকছে রাজ্য়ে।