পাতালপথে যেমন দ্রুত গন্তব্য়ে পৌঁছে যাওয়া যায়, তেমনি আবার যান্ত্রিক গোলযোগ কিংবা আত্মহত্যার ঘটনায় যাত্রীদের কম দুর্ভোগেও পড়তে হয় না। ছয় বছর পর ফের ভাড়া বাড়ছে কলকাতা মেট্রোর। মঙ্গলবার ভাড়া বাড়ানোর বিজ্ঞপ্তি জারি করেছে কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ। আগামী মাসের পাঁচ তারিখ অর্থাৎ ৫ ডিসেম্বর থেকে লাগু হবে নয়া ভাড়া। রেলমন্ত্রকের নির্দেশে কলকাতায় মেট্রোর ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

দীর্ঘদিন ধরেই দেশের অন্যন্য শহরের তুলনায় কলকাতায় মেট্রো ভাড়ার অনেকটাই কম ছিল। শেষবার ভাড়া বেড়েছিল ২০১৩ সালে ৭ নভেম্বর। তবে এবারও মেট্রোর সর্বনিম্ম ও সর্বোচ্চ ভাড়া কোনও হেরফের হচ্ছে না।  অর্থাৎ আগের মতো মেট্রোয় সফর করার জন্য সর্বনিম্ম ৫ টাকা ও সর্বোচ্চ ২৫ টাকা ভাড়াই দিতে হবে যাত্রীদের। তবে ভাড়া বাড়ছে মাঝের একাধিক দূরত্বে।

কীরকম? আগে ০ থেকে ৫ কিমি পর্যন্ত মেট্রোয় ভাড়া ছিল ৫ টাকা। আর এখন সর্বোচ্চ ২ কিমি পর্যন্ত দূরত্বে ভাড়া দিতে হবে ৫ টাকা। ২ কিমি-র বেশি হলে ভাড়াও গুনতে হবে দ্বিগুণ। আগে মেট্রোয় চেপে ৫ থেকে ১০ কিমি পর্যন্ত যেতে ভাড়া দিতে হত ১০ টাকা। আর এখন ২ থেকে ৫ কিমি সফরের জন্য দিতে হবে ১০ টাকা। ৫ থেকে ১০ কিমি পর্যন্ত নতুন ভাড়া হল ১৫ টাকা। আগে যা ছিল ১০ টাকা। আর ১০ থেকে ২০ কিমি পর্যন্ত এখন ১৫ টাকা পরিবর্তে দিতে হবে ২০ টাকা।  আর আপনি যদি মেট্রো চেপে ২০ কিমির বেশি যতটা পথই যান না কেন, ভাড়া কিন্তু ২৫ টাকা।  সোজার বাংলার মেট্রোয় অধিকাংশ  দূরত্বেই ভাড়া বাড়ছে ৫ টাকা করে।