বৃহস্পতিবার গুজরাট উপকূলে আছড়ে পড়তে পারে শক্তিশালী ঘূর্ণিঝড় বায়ু। ইতিমধ্যেই গুজরাট উপকূলবর্তী অঞ্চলে রেড অ্য়ালার্ট জারি হয়েছে। জানা গিয়েছে তীব্র গতিতে বৃহস্পতিবার সকালে আঠছে পড়বে বায়ু। সঙ্গে হবে প্রবল বৃষ্টিপাত। 

তবে এই বায়ু-র জন্যই এখনও বর্ষার মুখ দেখতে পাচ্ছে না পশ্চিমবঙ্গ। জুন মাসের দ্বিতীয় সপ্তাহে এসেও তাই তীব্র দাবদাহে নাজেহাল হতে হচ্ছে বাঙালিকে। আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, ঘূর্ণিঝড় বায়ুর জন্যই দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকতে পারছে না। 

আলিপুর হাওয়া অফিস জানিয়েছিল, জুনের মাঝামাঝি দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকতে পারে। কিন্তু এখনও বর্ষার কোনও চিহ্ন দেখা যাচ্ছে না। বায়ুর জন্যই বাধাপ্রাপ্ত হচ্ছে মৌসুমী বায়ু। আর তাই বর্ষা পিছিয়ে যাচ্ছে। আবহাওয়া দফতর বলছে, বর্ষা ঢুকতে এ মাসের শেষও হতে পারে। 

অন্যদিকে জানা যাচ্ছে অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে বায়ু। প্রায় ১৬৫ কিলোমিটার বেগে এই ঝড় আছড়ে পড়তে পারে। এই ভয়ঙ্কর ঝড়ে যাতে ক্ষতির পরিমাণকে নিয়ন্ত্রণে রাখা যায়, তার জন্য ব্য়বস্থা নিয়েছে প্রশাসন। লাউড স্পিকার, হোয়াটসঅ্যাপ মেসেজ, বাল্ক মেসেজের মাধ্যমে ঝড়ের খবরাখবর দিয়ে মানুষকে সতর্ক করা হচ্ছে।