কাঠফাটা গরম থেকে স্বস্তি পেয়েছে বাংলার মানুষ। কিন্তু বাতাসে আর্দ্রতা থাকায় অস্বস্তি সেভাবে কমেনি। তবে এর মধ্যেই ভাল খবর দিল হাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দফতর জানিয়ে দিল  আগামী কাল, অর্থাৎ ৮ জুন কেরলে বর্ষা ঢুকে পড়ছে। এই মুহূর্তে উত্তর-পূর্ব রাজস্থান থেকে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপরে একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে। 

আরও একটি ঘূর্ণাবর্ত ওড়িশা উপকূলের কাছে ছিল। সেটিও এখন উত্তর পশ্চিম বঙ্গোপসাগরের উপরে অর্থাৎ ওড়িশা ও পশ্চিমবঙ্গের সংযোগ স্থলেই রয়েছে। এটি ২.১ কিলোমিটার উচ্চতা পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর জেরে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরের একদম উপকূলবর্তী এলাকাগুলিতে আগামী ৪৮ ঘণ্টা বৃষ্টি হবে বলে জানা গিয়েছে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে আকাশ মেঘলা থাকবে বলে জানা গিয়েছে। বৃষ্টি হলেও খুব সামান্য হবে। 

তবে দার্জিলিং, জলপাইগুড়ি, কোচিহার, আলিপুরদুয়ার, কালিংপং-সহ উত্তরবঙ্গের জেলাগুলিতে আগামী ৭২ ঘণ্টা হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে বলে জানিয়েছে আলিপুর হাওয়া অফিস। 

তবে আকাশ মেঘলা থাকায় আগের মতো গরম পড়ার সম্ভাবনা নেই। আকাশ মেঘলা থাকলেও বাতালে আর্দ্রতা থাকবে। ফলে অস্বস্তিও থাকবে। কেরলে ৮ বা ৯ জুনে বর্ষা ঢুকবে। হাওয়া অফিস জানিয়েছে, তার পরেই বোঝা যাবে পশ্চিমবঙ্গে কবে বর্ষা ঢুকবে। 

হাওয়া অফিস জানিয়েছে আগামী দিনগুলিতে কলকতার তাপমাত্রা ৩২ ডিগ্রির  আশপাশে থাকবে। ফলে অস্বস্তি কিছুটা কমবে। তা হলে আর দেরি কিসের। উইকেন্ডের প্ল্যান বানিয়ে ফেলুন।