শিশু সাহিত্যে এই বছর সাহিত্য আকাডেমি সম্মান পাচ্ছেন নবনীতা দেবসেন। তাঁকে শিশু সাহিত্যে সম্পূর্ণ কাজের জন্য এই সম্মান প্রদান করা হচ্ছে। আগরতলায় সাহিত্য আকেডেমির বৈঠকে  নবনীতা দেবসেনের নাম নির্বাচিত করা হয়। সাহিত্য আকাডেমি যুব পুরস্কারের সম্মানে সম্মানিত হচ্ছেন বাংলার আরএক নবীন সাহিত্যিক মৌমিতা। তিনি 'কুন্তল ফিরে আসে' উপন্যাসের জন্য এই সম্মান পাচ্ছেন। 

শুক্রবার আগরতলায় শিশু সাহিত্যে ২২টি ভাষায় মোট ২২ জন সাহিত্যিক-কে এই সম্মানের জন্যে বেছে নেওয়া হয়। মূলত ২০১৩ থেকে ২০১৭ সালের মধ্যে প্রকাশিত বই-কে এই সাহিত্য সম্মান প্রদানের অন্যতম শর্ত হিসাবে রাখা হয়েছিল। তবে, টোটাল ওয়ার্ক বা সম্পূর্ণ কাজের জন্য ২০১০ থেকে ২০১৯-এই দশ বছর ধরে প্রকাশিত বইকে রাখা হয়েছিল। প্রতিটি ভাষার জন্যই তিন জন করে জুরি ছিলেন। বাংলায় এই জুরিদের মধ্যে ছিলেন বলরাম বসাক, কৃষ্ণা বসু ও শীর্ষেন্দু মুখোপাধ্যায়। এঁদের সুপারিশ করা বই এবং নির্বাচনের ভিত্তিতে 'বাল সাহিত্যিক আকেডেমি' সম্মান প্রদান করা হয়েছে। 

সাহিত্য অকাডেমির যুব পুরস্কারেও একই পদ্ধতিতে জুরিদের নির্বাচনকে গুরুত্ব দেওয়া হয়। এই বিভাগে সেই সব বইগুলি-ই স্থান পায় যেগুলি সম্মান প্রদানের বর্ষের  ১ জানুয়ারি প্রকাশ পেয়েছে। মোট ২৩ টি ভাষায় এই সম্মান প্রদান করা হয়েছে। ২০১৯ সালে সাহিত্য আকেডেমির যুব সম্মানে সম্মানিত করা হচ্ছে ১১টি কবিতার বই, ৬টি ছোট গল্প এবং ৫টি উপন্যাস, ১টি সাহিত্য সমালোচনা-কে। এই বিভাগেই বাংলা থেকে নির্বাচিত হয়েছে নবীন সাহিত্যিক মৌমিতার 'কুন্তল ফিরে আসে' উপন্যাসটি।

১৪ নভেম্বর, ২০১৯-এ দিল্লিতে অনুষ্ঠিত এক বিশেষ অনুষ্ঠানে নবনীতা দেব সেন ও মৌমিতার হাতে এই সম্মান তুলে দেওয়া হবে। সাহিত্য আকেডেমির সম্মানে সম্মানিত হওয়ার সময় ৫০ হাজার টাকার আর্থিক পুরস্কারও প্রদান করা হবে দুই সাহিত্যিককে।