ফের কড়া লকডাউনের পথে রাজ্য় সরকার। এবার রাজ্য়ের কনটেইনমেন্ট জোনগুলোতে ফের কড়া লকডাউন ঘোষণা করেছে নবান্ন।  ৯ জুলাই বিকেল পাঁচটা থেকে এই নির্দেশিকা জারি হবে রাজ্য়ে । তবে তা কতদিন চলবে তা নির্দিষ্ট করে বলা হয়নি।    

এছাড়াও কন্টেইনমেন্ট জোনে সমস্ত সরকারি ও বেসরকারি অফিস বন্ধ থাকবে। জানা গিয়েছে, জরুরি নয়  পরিষেবা বন্ধ থাকবে কনটেইনমেন্ট জোনে। এবার থেকে যে কোনও ধরনের জমায়েতে কড়া নিষেধাজ্ঞা জারি হয়েছে। শিল্প, ব্যবসা, মার্কেট বন্ধ থাকবে ৯ জুলাই বিকেল পাঁচটা থেকে। কন্টেইনমেন্ট জোনে যে কোনও ধরনের পরিবহণেও নিষেধাজ্ঞা জারি করেছে নবান্ন।

 নবান্নের নির্দেশিকায় বলা হয়েছে, কন্টেইনমেন্ট জোনের কেউ সরকারি বা বেসরকারি অফিসে কাজ করতে যেতে পারবেন না। এই সব স্থানের প্রয়োজনীয়  সামগ্রী  বাড়িতে পৌঁছে দেবে প্রশাসন। কলকাতার ক্ষেত্রে কোন কোন এলাকা কন্টেইনমেন্ট জোন হবে তা আলোচনা করে ঠিক করবে কলকাতা পুরসভা এবং কলকাতা পুলিশ। একই ভাবে জেলার ক্ষেত্রে জেলাশাসক ও পুলিশ সুপার বা পুলিশ কমিশনাররা এই সিদ্ধান্ত নিতে পারবেন।  

কলকাতায় কন্টেনমেন্ট জোনের মধ্যে ভবানীপুর, উল্টোডাঙা, ফুলবাগান, বেলেঘাটা, আলিপুর, কাকুরগাছি, হিডকো, বিজয়গড়, যাদবপুর, নিউ আলিপুর, কসবা, মুকুন্দপুর, অজয়নগরের নাম রয়েছে। এইসব এলাকায় রাস্তা বন্ধ রাখা হতে পারে। বহু বাসিন্দা সংক্রমিত এরকম বহুতল আবাসনের ক্ষেত্রে প্রবেশের পথ আটকে দেওয়া হয়েছে। নিত্য প্রয়োজনীয় জিনিস যাতে পান বাসিন্দারা, তার বন্দোবস্ত করবে প্রশাসন।