সব কিছু ঠিকঠাক চললে সেপ্টেম্বর মাস থেকেই চালু হয়ে যেতে পারে ইস্ট- ওয়েস্ট মেট্রো পরিষেবা। যাত্রী পরিষেবার কথা মাথায় রেখে ইতিমধ্যেই তৈরিও হয়ে গিয়েছে নতুন মেট্রো রেলের স্মার্ট কার্ড। 

আরও পড়ুন- ২০৩৫ সালের মধ্যে ১০ লক্ষ যাত্রী নিয়ে ছুটবে কলকাতার ইস্ট-ওয়েস্ট মেট্রো

ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্প নির্মাণের দায়িত্বে ছিল কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড বা কেএমআরসিএল। কিন্তু নতুন এই মেট্রো পরিষেবা চালানোর দায়িত্বে থাকবে কলকাতা মেট্রো রেলই। সেই কারণে এখন নতুন মেট্রো চালানোর জন্য কলকাতা মেট্রোর প্রায় একশোজন কর্মীর প্রশিক্ষণ চলছে পুরোদমে। 

কলকাতা মেট্রো রেলের তরফে জানানো হয়েছে, ইস্ট ওয়েস্ট মেট্রোর যে স্মার্ট কার্ড তৈরি করা হয়েছে, পুরনো মেট্রোর স্মার্ট কার্ডের মতো সেগুলির বৈধতাও থাকবে এক বছর। ওই স্মার্ট কার্ড উত্তর- দক্ষিণ মেট্রোতেও ব্যবহার করা যাবে বলে জানিয়েছেন মেট্রো কর্তারা। 

প্রথম পর্যায়ে ইস্ট ওয়েস্ট মেট্রো চলবে সল্টলেক সেক্টর ফাইভ থেকে সল্টললেক স্টেডিয়াম পর্যন্ত। ট্রেনে চালকের কেবিনে যাঁরা থাকবেন, তাঁদের বলা হবে ট্রেন অপারেটর। ট্রেনের দরজা খোলা, বন্ধ করা, যাত্রীদের নিরাপত্তা সংক্রান্ত বিষয়গুলিরই ভারই থাকবে তাঁদের উপরে। এঁদের বেঙ্গালুরু মেট্রোতে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। গোটা ট্রেনটি নিয়ন্ত্রিত হবে সল্টলেকে ইস্ট- ওয়েস্ট মেট্রো ডিপোর ট্রেন অপারেশন কন্ট্রোল কেবিন থেকে। এর পাশাপাশি যাঁরা স্টেশন পরিচালনা, সিগন্যালিংয়ের বিভিন্ন বিষয়ের দায়িত্বে থাকবেন, তাঁদেরও প্রশিক্ষণ চলছে জোরকদমে।