Asianet News BanglaAsianet News Bangla

বধ্যভূমি আফগানিস্তানে আটকে কলকাতার নার্স, দেশে ফেরাতে আর্জি কেন্দ্রীয় সরকারের কাছে


আফগানিস্তানে আটকে রয়েছে কলকাতার মহিলা। দুই সন্তান নিয়ে তালিবানদের হুমকির মুখে দিন কাটছে স্বামী বিচ্ছিন্না মহিলার। 
 

nurse from Kolkata's Behala stranded in Kabul with children kin seek govt help bsm
Author
Kolkata, First Published Aug 23, 2021, 3:22 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp


বধ্যভূমি আফগানিস্তানে আটকে রয়েছে কলকাতার মেয়ে। আফগানিস্তানে নার্সের কাজ করেন তিনি। সন্তানদের নিয়ে রীতিমত আতঙ্ক আর অসহায় অবস্থার মধ্যেই দিন কাটাচ্ছেন। কাবুল থেকে ২০০ কিলোমিটার দূরে একটি শহরে অটকে রয়েছেন তাঁরা। নার্সের বাবা ও মা মেয়ে আর নাতি-নাতনিদের উদ্ধার করে দেশে ফিরিয়ে আনতে আর্জি জানিয়েছেন কেন্দ্রীয় সরকারের কাছে। নার্স  আরও জানিয়েছেন, পরিস্থিতি এতটাই সংকটজনক যে তাঁরা কাবুল আসতে পারছেন না। 

nurse from Kolkata's Behala stranded in Kabul with children kin seek govt help bsm

বেহালার শখেরবাজারের বাসিন্দা সংঘমিত্রা দফাদার বর্তমানে আফগানিস্তানের বাসিন্দা। ২০০০ সালে আফগান নাগরিকের সঙ্গে বিয়ে হয়েছিল তার। তারপর ২০০২ সাল থেকে টানা আফগানিস্তানেই রয়েছেন। তাঁর দুটি সন্তান। একটি ছেলে ও একটি মেয়ে। বর্তমানে স্বামীর সঙ্গে থাকেন না তিনি। সন্তানদের নিয়ে আলাদাই থাকেন।শারানা প্রভেশনাল হাসপাতালের নার্স হিসেবে দীর্ঘ দিন ধরেই কাজ করছেন তিনি। কিন্তু বর্তমানে পরিস্থিতি বদলে গেছে। নার্সের কলকাতাবাসী মা জানিয়েছেন ১৯ বছরের ছেলে আর ৭ বছরের মেয়েকে নিয়ে রীতিমত বিপাকে পড়েছেন সঙ্ঘমিত্রা। তিনি গত সাত দিন ধরে ঘরবন্দি হয়েই জীবন কাটাচ্ছেন। যে ঘরে তারা রয়েছেন সেখানে থেকে বাইরে বার হতে পারছেন না। আগে তিনি একবালপুরের সিটি হাসপাতালে কর্মরত ছিলেন বলেও জানিয়েছেন তাঁর মা। 

Taliban: ভারতকে করিডোর করে আফগানিস্তান যাওয়ার উদ্যোগ, বাংলাদেশি যুবকদের রুখতে সতর্ক BSF
সংঘমিত্রা ভারতীয় কর্মকর্তাদের কাছে উদ্ধারের আর্জি জানিয়েছেন। তাঁরা কাবুলে যাওয়ার চেষ্টা করেছিলেন। কিন্তু পরিস্থিত এতটাই সংটকজনক যে তাঁরা ঘরের বাইরে পা রাখতে পারছেন না। মাঝেমাঝেই তালিবানরা গুলি চালাচ্ছে বলেও অভিযোগ করেছেন তিনি। সংঘমিত্রা আরও বলেছেন তাঁর আসেপাশে কোনও ভারতীয় নেই। দুই সন্তান নিয়ে মৃত্যুর প্রহর গুণছেন তাঁরা। অবিলম্বে তিনি কলকাতা ফিরে যেতে চান। কিন্তু এখনও তিনি কোনও ভারতীয় কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করতে পারেননি। ছেলেকে নিয়ে তৈরি হয়েছে নতুন সমস্যা। তালিবানরা সংঘমিত্রার ১৯ বছর বয়সী ছেলেন নিজেদের সংগঠনের সদস্য করতে চায় বলে হুঁশিয়ারি দিয়ে গেছে। 

'বাংলা থেকে গিয়ে দিল্লির মাটিতে ফাইনাল খেলে জিতব', বিজেপিকে নিশানা তৃণমূল নেতা অনুব্রত মণ্ডলের

সংঘমিত্রার মা জানিয়েছেন গত ১৫ অগাস্ট মেয়ে তাঁদের সঙ্গে টেলিফোনে কথা বলেছিল। সেই সময়ই দেশে ফিরতে চেয়েছিল। একই সঙ্গে বলেছিল সে জানে না সে দেশে আর কোনও দিনও ফিরতে পারবে কিনা। সেই সময়ই সংঘমিত্রা জানিয়েছিলেন তাঁদের কাছে আর ৪-৫ দিন চলার মত রেশন মজুত রয়েছে। কিন্তু তারপর থেকে বাড়ির থেকেই বার হতে পারছেন না তাঁরা। নাতি নাতনি নিয়ে মেয়ে কীভাবে দিন কাটাচ্ছে - তা-ভেবেই নাজেহাল সংঘমিত্রার পরিবার। 

'মুক্তির চুমু', তালিবানদের হাত থেকে নিস্তার পেয়ে ভারতের বিমানে আহ্লাদে আটখানা ছোট্ট শিশু

আটকে পড়ার নার্সের পরিবারের সদস্যরা জানিয়েছেন তাঁরা বিদেশ মন্ত্রককে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে পুরো বিষয়টি জানিয়েছেন। কিন্তু এখনও সমস্যার সমাধান হয়নি। তাঁরা আরও বলেছেনে কেন্দ্রীয় সরকার উদ্যোগ নিয়ে আফগানিস্তান থেকে ভারতীয় নাগরিকদের ফিরিয়ে আনছে। কিন্তু তাঁর মেয়ে  কী করে উদ্ধার করা হবে তা নিয়ে সংশয় তৈরি হয়েছে। 

nurse from Kolkata's Behala stranded in Kabul with children kin seek govt help bsm

Follow Us:
Download App:
  • android
  • ios