কেরোসিনে লিটার প্রতি লাফিয়ে দাম বাড়ল ১৫ টাকা, কোপ অটো-এলপিজিতেও

| Apr 02 2022, 04:46 PM IST

কেরোসিনে লিটার প্রতি লাফিয়ে দাম বাড়ল ১৫ টাকা,  কোপ অটো-এলপিজিতেও

সংক্ষিপ্ত

কেরোসিনের দাম একলাফে অনেকটাই বাড়ল। এবার প্রতি লিটারে বাড়তি ১৫ টাকা করে গুণতে হবে রেশন গ্রাহকদের। তবে শুধু কেরোসিন তেল নয়, একই দিনে কোপ পড়েছে অটো-এলপিজিতেও। সেখানে দাম বেড়েছে লিটার পিছু ৯ টাকার উপর। মোদী সরকারে আমলে এভাবে জ্বালানীর দামে আগুন আগে লাগেনি।

কেরোসিনের দাম একলাফে অনেকটাই বাড়ল। এবার প্রতি লিটারে বাড়তি ১৫ টাকা করে গুণতে হবে রেশন গ্রাহকদের। তবে শুধু কেরোসিন তেল নয়, একই দিনে কোপ পড়েছে অটো-এলপিজিতেও। সেখানে দাম বেড়েছে লিটার পিছু ৯ টাকার উপর। মোদী সরকারে আমলে এভাবে জ্বালানীর দামে আগুন আগে লাগেনি।

রেকর্ডকেও ভেঙে দিয়ে বাড়ল দাম

Subscribe to get breaking news alerts

কেরোসিনের মূল্যবৃ্দ্ধির ফলে এবার প্রত্যক্ষভাবে প্রভাব পড়ল মধ্যবিত্তের সংসারে। একেই আগে গ্যাসের দাম বেড়ে নাভিশ্বাস উঠেছে। এবার পরিস্থিতি আরও জটিল হল। রাজ্যে এখন প্রায় সাড়ে ৯ কোটি রেশন গ্রাহক রয়েছেন। কলকাতা, সল্টলেকের বাসিন্দাদের এখন থেকে ৭৯ টাকা ৬২ পয়সা করে প্রতি লিটার কেরোসিন তেল কিনতে হবে। মার্চেও এই দাম ছিল ৬৪ টাকা ২৪ পয়সা। রাষ্ট্রায়াত্ত তেল সংস্থাগুলি তেলের দাম প্রচন্ড হারে বাড়িয়ে চলায় এই পরিস্থিতিতে পৌছেছে। গতমাসেও কেরোসিন তেলের দাম বেড়েছিল ৭ টাকার আশেপাশে। সরকারি সূত্রে জানা গিয়েছে, ২০২০ সালের মাঝামাঝি সময়ে একবার লিটার পিছু দাম ৮ টাকা বেড়েছিল। এতদিন পর্যন্ত সেটাই ছিল রেকর্ড বৃদ্ধি। এবার সেই রেকর্ডকেও ভেঙে দিয়ে বাড়ল লিটার পিছু ১৫ টাকা ৩৮ পয়সা। 

আরও পড়ুন, আজ পেট্রোলের দাম ফের বেড়ে ১১২ পার কলকাতায়, সারা দেশে জ্বালানীর দামে নাভিশ্বাস

গরীব মানুষের আর কেরোসিন তেল কেনা সম্ভব হচ্ছে না, আবার জ্বলবে কাঠ কয়লা, বায়ু দূষণও বাড়বে

তেল সংস্থাগুলির ইস্যুতে শুক্রবার খাদ্য দফতর রেশনে বিক্রি হওয়া কেরোসিন তেলের নতুন দামের বিজ্ঞপ্তি জারি করেছে। ২০২১-২২ অর্থবর্ষ থেকেই কেন্দ্রীয় বাজেটে কেরোসিনের উপর ভর্তুকি বন্ধ করে দেওয়া হয়েছে। ওয়েস্ট বেঙ্গল কেরোসিন তেল অ্যাসোসিশনের সাধারণ সম্পাদক অশোক গুপ্ত জানিয়েছেন, শুধু ভর্তুকি বন্ধ নয়,  রেশনে কেরোসিন বিক্রি করে লাভের মুখ দেখেছে কেন্দ্রীয় সংস্থা। যেভাবে কেরোসিনের দাম বাড়ানো হয়েছে, তাতে করে গরীব মানুষের আর কেরোসিন তেল কেনা সম্ভব হচ্ছে না। ফলে কাঠ, কয়লা ইত্যাদির ব্যবহার বাড়বে। বায়ু দূষণও বাড়বে।

একই দিনে দাম বেড়েছে অটো -এলপিজির

হাইকোর্টের স্থগিতাদেশের জন্য শুধুমাত্র পশ্চিমবঙ্গের ক্ষেত্রেই কেরোসিনের বরাদ্দ কমাতে পারেনি। রাজ্য এখনও মাসে ৫৮ হাজার কিলো লিটার কেরোসিন পায় রেশন বন্টনের জন্য। দাম বেড়ে যাওয়ায় এখন অনেক গ্রাহকই কেরোসিন তেল তুলছেন না। ফলে বিক্রিতেও ভাটা পড়েছে।এই প্রবণতা আরও বাড়বে বলে অনুমান। এপ্রিল মাসে গ্রাহকদের মাথা পিছু ৫০০ থেকে বাড়িয়ে ৫৫০ মিলিটার করে দিয়েছে খাদ্য দফতর। একই দিনে দাম বেড়েছে অটো -এলপিজির ৯ টাকা ১ পয়সা। ইন্ডিয়ান অলের ঘোষণা অনুযায়ী এখন তার দাম ৭৮ চাকা ৮২ পয়সা। এক মাস আগেও এই দাম ছিল লিটার প্রতি ৬৫ টাকা ৬১ পয়সা।

null