Asianet News BanglaAsianet News Bangla

Oil Price Today: আজ বছরের শেষ দিনে পেট্রোলের কী দাম কলকাতায়, দেশের বাকি শহরে কমল কি ডিজেলের দর

শুক্রবার বছরের শেষ দিনে ইতিমধ্যেই পেট্রোল-ডিজেলের দাম নতুন দাম প্রকাশ করেছে  সরকারি তেল সংস্থা।  এদিন কলকাতা সহ দেশের একাধিক শহরের পেট্রোল এবং ডিজেলের দাম কি দাম চলছে, এবার জেনে নেওয়া যাক।

 

Oil price today the price of petrol and Diesel in Kolkata to the various cities on 31 December RTB
Author
Kolkata, First Published Dec 31, 2021, 8:41 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শুক্রবার বছরের শেষ দিনে ইতিমধ্যেই পেট্রোল-ডিজেলের দাম (Petrol and Diesel Price) নতুন দাম প্রকাশ করেছে  সরকারি তেল সংস্থা (Govt Oil Organisation)। একেই এদিন মনোরম পরিবেশ কলকাতায়। তার উপর একুশ সালের শেষ দিনে গাড়ি নিয়ে শহরজুড়ে পরিবারদের ঘুরতে যাওয়ার হিড়িক। স্বাভাবিকভাবেই জ্বালানির দাম কমার আশায় অনেকদিন ধরেই বসে অপেক্ষায় কলকাতাবাসী। তবে এদিন কলকাতা সহ দেশের একাধিক শহরের পেট্রোল এবং ডিজেলের দাম কি দাম চলছে, এবার জেনে নেওয়া যাক।

 এদিনও পেট্রোল এবং ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে। আইওসিএল -র  Indian Oil Corporation Ltd) ওয়েবসাইট অনুযায়ী, শুক্রবার কলকাতায় পেট্রোলের দাম রয়েছে প্রতি লিটারে ১০৪ টাকা ৬৭ পয়সা এবং ডিজেলের দাম প্রতি লিটারে ৮৯ টাকা ৭৯ পয়সা। কলকাতার পাশপাশি দেশের বাকি তিন শহরেও এদিন জ্বালানীর দাম বাড়েনি।  মুম্বইতে জ্বালানীর দাম অপরিবর্তিত রয়েছে।  মুম্বইতে  লিটার প্রতি পেট্রেলের দাম ১০৯ টাকা ৯৮ পয়সা এবং ডিজেলের দাম ৯৪ টাকা ১৪ পয়সা। চেন্নাইতে    লিটার প্রতি পেট্রেলের দাম ১০১ টাকা ৪০ পয়সা এবং ডিজেলের দাম ৯১ টাকা ৪৩ পয়সা। আইওসিএল -র  ওয়েবসাইট অনুযায়ী, এদিন দিল্লিতে  লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ৪১ পয়সা এবং ডিজেলের দাম ৮৬ টাকা ৬৭ পয়সা। মেট্রো শহরগুলির মধ্য়ে দিল্লিতেই সবচেয়ে দাম কম পেট্রোল ও ডিজেল। তবে এই চার শহরের মধ্যে সবচেয়ে বেশি দামে বিক্রি করছে ফিল্ম নগরী মুম্বই। সম্প্রতি দেশের রাজধানী দিল্লিতে পেট্রোলের উপর ভ্যাট ৩০ শতাংশ কমিয়ে ১৯.৪০ শতাংশ করেছিল দিল্লি সরকার। তাই দিল্লিতে প্রতি লিটারে পেট্রোলের দাম প্রায় ৮ টাকা ৫৬ পয়সা কমেছিল। 

তবে সম্প্রতি ঝাড়খণ্ডে পেট্রোলের দাম ২৫ টাকা কমানো হবে বলে ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। তবে ক্রমবর্ধমান পেট্রোলের দামের মাঝে এই সুবিধা কেবলমাত্র দুই চাকার গাড়ির চালকেরাই পেতে পারে।ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন জানিয়েছেন, প্রতিনিয়ত পেট্রোল-ডিজেলের দাম বাড়ছে। যার ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে গরীব ও মধ্যবিত্ত মানুষ। তাই সরকার, রাজ্যস্তরে দুই চাকার গাড়ির জন্য প্রতি লিটার পেট্রোলে ২৫ টাকা ছাড় দেবে। ২০২২ সালের ২৬ জানুয়ারী থেকেই এই পরিষেবা পাওয়া যাবে, বলে জানিয়েছেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী ।

প্রসঙ্গত, ৪ নভেম্বর জ্বালানির দাম কমানোর সিদ্ধান্ত নেয় কেন্দ্র। তারপর আর জ্বালানির দাম বাড়েনি। আন্তর্জাতিক বাজারে অপরিষোধিত তেলের দাম ব্যারেল প্রতি ৭০ ডলারের নিচে নেমে গিয়েছে। প্রসঙ্গত, বৈদেশিক মুদ্রা হারের সঙ্গে আন্তর্জাতিক বাজার মূল্যের উপর ভিত্তি করেই অপরিষোধিত পেট্রোল ও ডিজেলের দাম প্রতিদিন আপডেট করা হয়। তেল বিপণন সংস্থাগুলি প্রতিদিন আলোচনার পরেই পেট্রোল ও ডিজেলের মূল্য ধার্য করে। সারা দেশে কেন্দ্র পেট্রোল এবং ডিজেলে ৫ টাকা ও ১০ টাকা শুল্ক হ্রাস করার সিদ্ধান্ত নিয়েছিল। তখন কোনও কোনও রাজ্য পৃথকভাবে পেট্রোল ও ডিজেলের দামে ভ্যাট কিছুটা কমিয়েছিল। ফলে দাম আরও কমে এসেছিল সেই রাজ্যগুলিতে।  

Follow Us:
Download App:
  • android
  • ios