আজ ২৫তম কলকাতা আর্ন্তজাতিক চলচিত্র উৎসবের শুভ উদ্বোধন। প্রতিবছরের মত এবারও দেখানো হবে সেরা কিছু  ছবি। এবং সেই সেরা ছবিগুলি ইতিমধ্য়েই  বার্লিন, ভেনিস, কান, টরেন্টো  চলচিত্র উৎসবে এই ছবিগুলি দেখানো হয়েছে। এখানেই শেষ নয় ছবিগুলি বিদেশী ছবির বিভাগে অস্কার নমিনেশনও  পেয়েছে। 

আরও পড়ুন, বাংলাতেই আঘাত হানবে বুলবুল, ১৩৫ কিলোমিটার গতিতে তছনছ হতে পারে সুন্দরবন
এবছর কলকাতা আর্ন্তজাতিক চলচিত্র উৎসবে দেখানো হবে যুদ্ধ নিয়ে সাদা-কালো  ছবি 'দ্য় পেইনটেইড বার্ড'।  ছবিটি পরিচালনা করেছেন ভ্য়াকলভ মারহোল।  তবে  এই ছবিটির সঙ্গে এবার প্রতিযোগিতায় আছে উইপিং উওম্য়ান। ঘটনাচক্রে 'দ্য় পেইনটেইড বার্ড'  ছবিটি আগেও ৭৬তম ভেনিস চলচিত্র উৎসবে এবং  ৯২তম চোকোশ্লোভিয়া চলচিত্র উৎসবেও  অ্য়াওয়ার্ড প্রাপ্ত। ভেনিসে এই ছবিটি টড ফিলিপসের 'জোকার' ছবির সঙ্গেও প্রতিযোগিতায় ছিল। কলকাতা আর্ন্তজাতিক চলচিত্র চেয়ারপার্সন রাজ চক্রবর্তী জানিয়েছেন যে, এবছরে তাদের এমন কিছু ছবি দেখার সৌভাগ্য় হয়েছে, যে গুলির বেশিরভাগ ছবিগুলিই আর্ন্তজাতিক ক্ষেত্রে প্রতিযোগিতায় স্থান নিয়েছিল।

 

আরও পড়ুন, দিদির কাছে শোভন, বিজেপির সঙ্গে সখ্য়তা বাড়ালেন রত্না

সেরা ছবিরগুলির মধ্য়ে আরও আছে 'ডলর ওয়াই গ্লোরিয়া' (পেইন ইন গ্লোরি )। ছবিটি পরিচালনা করেছেন অ্য়ালমডোভার। অতীতে এবং ভবিষ্য়তে, তার জীবনের নানা চড়াই-উতড়াই এর অভিজ্ঞতা নিয়েই পরিচালক অ্য়ালমডোভার এই ছবি বানিয়েছেন। 'গেষ্ট অফ অনার' ছবিটির নির্মাতা এটম ইগোয়ান। এই ছবিটি জিম এবং তার মেয়ে ভেরোনিকার তিক্ত অভিজ্ঞতার গল্প। অবশ্য় রবার্ট গুয়েদিগুয়ান পরিচালিত 'গ্লোরিয়া মুন্ডি' ছবিটিও প্রশংসার দাবি রাখে।