সোমবার থেকে বিক্ষোভ অব্যাহত করুণাময়ীতে, পথ আটকে প্রতিবাদ চলছে টেট উত্তীর্ণ চাকরিপ্রার্থীদের

| Oct 18 2022, 09:54 AM IST

সোমবার থেকে বিক্ষোভ অব্যাহত করুণাময়ীতে, পথ আটকে প্রতিবাদ চলছে টেট উত্তীর্ণ চাকরিপ্রার্থীদের

সংক্ষিপ্ত

কেটে গিয়েছে গোটা রাত। চাকরির দাবিতে বিক্ষোভকারীদের ঘুমহীন রাত কাটল রাস্তায় শুয়ে। পুলিশ জানিয়েছে এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। যেখানে অবস্থান বিক্ষোভ চলছে, তার সামনেই রয়েছে একটি বেসরকারি হাসপাতাল। ফলে রীতিমত সমস্যায় পড়েছেন রোগীর আত্মীয় পরিজনেরা। 

পেরিয়ে গিয়েছে ২০ ঘন্টা। এখনও সল্টলেকের করুণাময়ীতে প্রাথমিক শিক্ষা পর্ষদের সামনে অবস্থান চলছে প্রাথমিক টেট (TET) উত্তীর্ণ চাকরিপ্রার্থীদের। 
সোমবারই ২০১৪ সালের প্রাইমারি টেট উত্তীর্ণ চাকরিপ্রার্থীদের বিক্ষোভ ও প্রতিবাদে উত্তপ্ত হয়ে ওঠে সল্টলেকের করুণাময়ী। পুলিশের সঙ্গে ধস্তাধস্তি শুরু হয় চাকরিপ্রার্থীদের। এই ঘটনাকে কেন্দ্র করে উত্তেজনা তৈরি হয় গোটা করুণাময়ী জুড়ে। সোমবার বেলা ১২টা থেকে ২০১৪-র প্রাথমিক টেট উত্তীর্ণ নন-ইনক্লুডেড চাকরিপ্রার্থীরা অবস্থান বিক্ষোভে বসেন।

কেটে গিয়েছে গোটা রাত। চাকরির দাবিতে বিক্ষোভকারীদের ঘুমহীন রাত কাটল রাস্তায় শুয়ে। পুলিশ জানিয়েছে এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। যেখানে অবস্থান বিক্ষোভ চলছে, তার সামনেই রয়েছে একটি বেসরকারি হাসপাতাল। ফলে রীতিমত সমস্যায় পড়েছেন রোগীর আত্মীয় পরিজনেরা। যাতায়াতে যেমন সমস্যা হচ্ছে, তেমনই অ্যাম্বুলান্স ঢুকতে বেরোতেও সমস্যা তৈরি হয়েছে। আইন হাতে তুলে না নেওয়ার জন্য বিক্ষোভকারীদের উদ্দেশে মাইকে আবেদন জানায় পুলিশ। যদিও এরপরও অবস্থান-বিক্ষোভে অনড় প্রাথমিক টেট উত্তীর্ণ চাকরিপ্রার্থীরা। 

Subscribe to get breaking news alerts

উল্লেখ্য, প্রাথমিকে ৩ হাজার ৯২৯ শূন্যপদে দ্রুত নিয়োগের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সেই শূন্যপদে চাকরির দাবিতে হাইকোর্টে মামলা করলেন ১ হাজার ৪০০ জন চাকরিপ্রার্থী। শুনানি হতে পারে আগামী মঙ্গলবার।

নিয়োগের দাবিতে গত ১৫ অক্টোবর মেয়ো রোডে গান্ধী মূর্তির নীচে হাজির ২০১৮-র কলেজ সার্ভিস কমিশনের মেধা তালিকাভুক্ত চাকরিপ্রার্থীরা। এদিন SSC ধর্নামঞ্চের পাশেই জড়ো হন তাঁরা। পুলিশ এসে কলেজ সার্ভিস কমিশনের চাকরিপ্রার্থীদের সরিয়ে দেয়। অন্যদিকে, ধর্মতলায় মাতঙ্গিনী হাজরার মূর্তির সামনে আন্দোলনে অনড় ২০১৪-র প্রাথমিক টেট চাকরিপ্রার্থীরা। আজ ৬২ দিনে পড়ল তাঁদের ধর্না অবস্থান।

উল্লেখ্য, নিয়োগ দুর্নীতি মামলার মধ্যেই বেসরকারি প্রশিক্ষণ কেন্দ্রগুলিকে বৈঠকে ডাকে প্রাথমিক শিক্ষা পর্ষদ। মঙ্গলবার রাজ্যের ৬৫৬টি বেসরকারি প্রাথমিক প্রশিক্ষণ কেন্দ্রকে বৈঠকে ডাকা হয়েছে। ইতিমধ্যেই নিয়োগ দুর্নীতি মামলায় এক শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্রের কর্ণধারকে তলব করেছে ইডি। এবার বেসরকারি প্রশিক্ষণ কেন্দ্রগুলিকে নিয়মে বাঁধতে বৈঠকে ডাকে প্রাথমিক শিক্ষা পর্ষদ।

এর আগে, রেড রোডে মাতঙ্গিনী হাজরার মূর্তির সামনে SSC-র গ্রুপ সি, গ্রুপ ডি এবং রাজ্য সরকারের গ্রুপ ডি চাকরিপ্রার্থীদের যৌথ বিক্ষোভ শুরু হয়েছে। SSC-র গ্রুপ সি ও গ্রুপ ডি নিয়োগের জন্য ২০১৬-য় বিজ্ঞপ্তি জারি হয়। পরীক্ষা হয় ২০১৭ সালে। আদালতের অনুমতি নিয়ে এবার ধর্না-অবস্থান শুরু করলেন SSC-র গ্রুপ সি ও গ্রুপ ডি চাকরিপ্রার্থীরা। এর পাশেই রাজ্য সরকারের গ্রুপ ডি চাকরিপ্রার্থীদের ধর্না-অবস্থান। অগাষ্ট মাস থেকে বিক্ষোভ করছেন তাঁরা।

 
Read more Articles on