শীতের মাঝেই বৃষ্টির পূর্বাভাস। ৪৮ ঘণ্টার মধ্য়ে কলকাতা সহ রাজ্য়ে ধেয়ে আসছে বৃষ্টি। সরস্বতী পুজোর আগে তাই গুছিয়ে নিতে হবে কেনাকাটি।  এমনই ইঙ্গিত দিয়েছে আবহাওয়া দফতর। 

বুধবার কলকাতা সহ রাজ্যজুড়ে বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে কলকাতা সহ রাজ্য়ে। দিনভর থাকবে মেঘলা আকাশ। 
মঙ্গলবার রাত থেকেই আবহাওয়ার পরিবর্তন হবে। সক্রিয় পশ্চিমী ঝঞ্ঝার জেরে মঙ্গলবার রাতেই পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টির পূর্বাভাস মিলেছে। বুধবার কলকাতা সহ উত্তর ও দক্ষিণ দুইবঙ্গেই বৃষ্টি হবে। বৃহস্পতিবার কলকাতাসহ বাংলাদেশ লাগোয়া জেলাগুলিতে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে এরই মধ্য়ে বৃহস্পতিবার উত্তরবঙ্গেও বৃষ্টি জারি  থাকবে।

আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টি হতে পারে  দার্জিলিং,কালিম্পংয়ে। পাশাপাশি সিকিম ও দার্জিলিং-এর পার্বত্য এলাকায় তুষারপাতের সম্ভাবনা রয়েছে। বৃষ্টি  হওয়ার সম্ভাবনা থাকায় বাড়হে  তাপমাত্রা।  বুধ-বৃহস্পতিবার বাড়বে তাপমাত্রা। তবে শুক্রবার থেকে আবার তাপমাত্রা কমার ইঙ্গিত দিয়েছে আলিপুর আবওয়া দফতর। এমনই জানিয়েছেন আলিপুর আবহাওয়া দফতরের ডিডিজিএম সঞ্জীব বন্দ্যোপাধ্যায়।

হাওয়া অফিসের  পূর্বাভাস বলছে, উত্তর-পশ্চিম ভারতে একটি পশ্চিমী ঝঞ্ঝা ঢুকে পড়েছে। এর প্রভাবে ইতিমধ্যেই জম্মু কাশ্মীর এবং হিমাচল প্রদেশে বৃষ্টি শুরু হয়েছে। সোমবার সন্ধ্যা থেকেই পঞ্জাব, হরিয়ানা, দিল্লি, রাজস্থান এবং উত্তরপ্রদেশেও বৃষ্টি শুরু হওয়ার কথা। মঙ্গল এবং বুধবার সেই বৃষ্টিই মধ্য এবং পূর্ব ভারতের রাজ্যগুলিতে ছড়িয়ে পড়বে। যদিও দার্জিলিং এবং সিকিমে এ দিন সন্ধে থেকেই বৃষ্টি শুরু হয়ে যেতে পারে।