Asianet News BanglaAsianet News Bangla

Roundup 2021: কৃষি আইন থেকে পেগাসাস, করোনা যুদ্ধ থেকে বাংলায় তৃণমূলের প্রত্যাবর্তন, একনজরে একুশের কড়চা

কখনও কৃষক আন্দোলন, তখন কখনও শাহরুখ পুত্র আরিয়ান খানের ড্রাগ মামলা, বারেবারে খবরের শিরোনামে উঠেছে এসেছে একাধিক গুরুত্বপূর্ণ ঘটনা। অন্যদিকে পেগাসাস কাণ্ড হোক বা পশ্চিম বাংলায় ফের তৃমমূলের প্রত্যাবর্তন, নজর কেড়েছে সকলেরই।

Roundup 2021 Special political News of india
Author
Kolkata, First Published Dec 30, 2021, 9:03 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

 

শেষের পথে ২০২১। আর মাত্র কয়েক ঘণ্টা পর নতুন বছরে পা দেবে গোটা পৃথিবী। এদিকে করোনা কাঁটা মাথায় নিয়েই বছরভর একাধিক গুরুত্বপূর্ণ ঘটনার সাক্ষী থেকে ভারত। কখনও কৃষক আন্দোলন(Peasant movement,), তখন কখনও শাহরুখ পুত্র আরিয়ান খানের ড্রাগ মামলা(Aryan Khan's drug case), বারেবারে খবরের শিরোনামে উঠেছে এসেছে একাধিক গুরুত্বপূর্ণ ঘটনা। অন্যদিকে পেগাসাস কাণ্ড(Pegasus row) হোক বা পশ্চিম বাংলায় ফের তৃমমূলের প্রত্যাবর্তন(Trinamool's return to West Bengal), নজর কেড়েছে সকলেরই। রাজনীতি(Politics) হোক বা আঞ্চলিক ঘটনা, কোভিড ফাঁস গলায় নিয়েই ঘটনা বহুলতায় দিন কাটিয়েছে ভারত। তবে এর মধ্যে সব থেকে উল্লেখ্য ঘটনা কৃষি আন্দোলন। কেন্দ্রের আনা তিন কৃষি আইন বাতিলের প্রতিবাদে ২০২০ সালের নভেম্বর থেকে দিল্লি সীমান্তে বিশালাকার অবস্থান বিক্ষোভ শুরু করে উত্তরপ্রদেশ, পাঞ্জাব, হরিয়ানা, রাজস্থানের কৃষকেরা। অবশেষে বছর ঘুরতে না ঘুরতেই আসে জয়। কৃষক আন্দোলনের চাপে কৃষি আইন বাতিল করতে বাধ্য হয় মোদী সরকার।

অন্যদিকে এবই বছর জাতীয় রাজনীতির আঙিনায় সবথেকে বেশি নজর কাড়ে পেগাসাস কাণ্ড। অভিযোগ, ইজরায়েলি স্পাইওয়্যারকে হাতিয়ার করেই ভারতের ৩০০ জন রাজনীতিক, সাংবাদিক, বিচারপতি, সরকারি কর্তার ওপর নজর রাখা হয়েছিল। আর এই কাজ করেছিল খোদ কেন্দ্র সরকার। পেগাসাসকে হাতিয়ার করেই আড়ি পাতা হয় দেশের বিরোধী নেতা, সাংবাদিক সহ একাধিক বিশিষ্টজনদের ফোন। মামলা গড়ায় সুপ্রিম কোর্টেও। অন্যদিকে পেগাসাসের পাশাপাশি বাংলার রাজনীতির মঞ্চে তৃণমূলের প্রত্যাবর্তন ও বিজেপির পরাজয় নিয়েও জোর চর্চা চলে গোটা দেশে। এমনকী তারপর থেকেই ২০২৪ সালের আসন্ন নির্বাচনের আগে তৃণমূলকেই বিজেপি বিরোধী প্রধান শক্তি হিসাবে তুলে ধরার প্রক্রিয়াও শুরু হয়ে গিয়েছে।

আরও পড়ুন-  ভরসা নেই ‘হাতে’, জোটে নেই বামেরা, তৃণমূলের প্রার্থী তালিকা নিয়ে জোর চর্চা

অন্যদিকে করোনার দ্বিতীয় ঢেউ চলাকালীন সময়ে দেশের স্বাস্থ্য ব্যবস্থার চরম অবনতি নিয়ে চর্চা শুরু হয় আন্তর্জাতিক মহলেও। চরম সঙ্কটের মধ্যে দিন কাটায় মহারাষ্ট্র, দিল্লির মতো রাজ্যগুলি। চরমে ওঠে অক্সিজেন সঙ্কট। মুখ পোড়ে কেন্দ্র সরকারের। বদলে যায় স্বাস্থ্যমন্ত্রী। অন্যদিকে স্বাস্থ্য মন্ত্রী বদলের পাশাপাশি দলীয় কোন্দল মেটাতে ও সাংগঠনিক শক্তি বৃদ্ধির উদ্দেশ্য চার রাজ্যে দফায় দফায়. মুখ্যমন্ত্রী বদল করে বিজেপি। যা নিয়ে জোর চর্চা শুরু হয় রাজনৈতিক মহলে। তালিতায় ছিল গুজরাট, কর্ণাটক, উত্তরাখণ্ড ও অসমের মতো রাজ্য। এদিকে বছর ঘুরতেই ভোট রয়েছে ৫ রাজ্যে। এই নির্বাচনে গেরুয়া শিবিরের পাশাপাশি বিরোধীরা কী ফল করে সেদিকেই নজর থাকবে সকলের।

Follow Us:
Download App:
  • android
  • ios