সকালে এসেছিল খারাপ খবর। কিন্তু বিকেলে হতেই গ্রাহকদের জন্য় সু-খবর দিল স্টেট ব্যাঙ্ক। এসবিআিই-এর তরফে জানানো হয়েছে, ন্য়ূনতম অ্য়াকাউন্ট ব্য়াল্যান্স না রাখার জন্য়  কোনও ধরনের জরিমানা করছে না তারা। স্বাভাবিকভাবেই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের এই সিদ্ধান্তে খুশি গ্রাহককূল।

পুলিশ ধরার আগেই 'চিরঘুমে' রোদ্দুর, ফেসবুকে ঘুরে বেড়াচ্ছে 'রেস্ট ইন পিস'

আশঙ্কার জায়গা রইল না।  বুধবারই স্টেট ব্যাঙ্ক জানিয়ে দিল, অন্তত ৪৪.৫১ কোটি সেভিংস ব্যাংক অ্যাকাউন্ট হোল্ডারদের ন্যূনতম নগদ রাখা নিয়ে চিন্তা করতে হবে না। স্টেট ব্যাংকের চেয়ারম্যান রজনীশ কুমার বলেন, এই সিদ্ধান্তে গ্রাহকদের মুখে হাসি ফুটবে। এতে গ্রাহকদের ব্যাংকের প্রতি আত্মবিশ্বাস বাড়বে। ফলে আগামী দিনেও এই ব্যাঙ্কের প্রতি আশা রাখবে গ্রাহকরা। 

সুড়ঙ্গে আটকে গেল মেট্রোর এসি রেক, চূড়ান্ত ভোগান্তির শিকার যাত্রীরা

এসবিআই-এর নিয়ম মেনে বর্তমানে গ্রাহকদের মাসে একটা ন্যুনতম ব্যালান্স রাখতে হয় অ্যাকাউন্টে। মেট্রো শহরগুলিতে ন্যুনতম ৩০০০ টাকা, শহরতলি এলাকায় ২০০০ টাকা ও গ্রামাঞ্চলে ১০০০ টাকা রাখতে হয়। নির্ধারিত ব্যালান্স না রাখলে জরিমানা দিতে হয় গ্রাহকদের। সেই জরিমানার পরিমাণ ৫ টাকা থেকে ১৫ টাকা পর্যন্ত ধার্য করা হয়। সেই নিয়মই এবার তুলে দেওয়া হয়।

পরীক্ষা শুরুর এক ঘণ্টা যাওয়া যাবে না শৌচাগারে, নয়া বিধি উচ্চমাধ্যমিকে 

বুধবারইে এক মাসের মধ্য়ে এই নিয়ে দুবার ফিক্সড ডিপোজিটে সুদের হার কমাল এসবিআই। ১০ মার্চ থেকে এই নতুন নিয়ম লাগু করেছে এই রাষ্টায়ত্ত ব্যাঙ্ক। গত ফেবর্ুয়ারি মাসেও ১০ তারিখেও ফিক্সড ডিপোজিটের সুদের হার কমিয়েছিল স্টেট ব্যাঙ্ক।
 
সুদের নতুন হার বলছে, এবার থেকে ৭ দিন থেকে ৪৫ দিন পর্যন্ত স্থায়ী আমানতে সুদের হার হবে ৪ শতাংশ। যেটা এতদিন ছিল ৪.৫ শতাংশ। এক বছর থেকে পাঁচ বছরের কম সময় পর্যন্ত ফিক্সড ডিপোজিটে সুদের হার ৬ শতাংশ থেকে কমে হল ৫.৯ শতাংশ। একই ভাবে কমেছে পাঁচ বছর থেকে দশ বছর মেয়াদের সুদের হারও। ছিল ৬ শতাংশ। হয়ে গেল ৫.৯ শতাংশ। দেশের অন্যতম বড় রাষ্ট্রায়ত্ব ব্যাংকের তরফে জানানো হয়েছে যে, প্রবীণ নাগরিকরা অবশ্য সাধারণের তুলনায় ৫০ বেসিস পয়েন্ট বেশি হারে সুদ পাবেন। ২ কোটি টাকার কম বিনিয়োগে এই সুবিধা মিলবে।

সম্প্রতি ইয়েস ব্যাঙ্কের টালমাটাল অবস্থার জেরে ফের রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির  দিকেই ঝুঁকছিল আমানতকারীরা। কিন্তু দেখা গেল,বিপদের সময় আরও সুদের হার কমিয়ে আমানতকারীদের হতাশ করল স্টেট ব্যাঙ্ক। সম্প্রতি ইয়েস ব্যাঙ্কের বেহাল অবস্থা শোধরাতে স্টেট ব্যাঙ্ককে ৪৯ শাতংশ শেয়ার কেনার কতা বলে রিজার্ভ ব্যাঙ্ক। সেই কথা রেখে শীগ্রি ইয়েস ব্যাঙ্কে পুঁজি ঢালছে এসবিআই। মনে করা হচ্ছে, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের এই কাজে ইয়েস ব্যাঙ্কের প্রতি আস্থা বাড়বে এসবিআই-এর।