Asianet News BanglaAsianet News Bangla

Municipal Election: সব পুরসভার ভোট একসঙ্গে চান রাজ্যপাল, নির্বাচনের দিন ঘোষণা হল না আজ

আজ প্রায় ১ ঘণ্টা ধরে রাজ্যপালের সঙ্গে বৈঠক করেন রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস। আর সেই বৈঠকের পরই সিদ্ধান্ত বদল করে কমিশন। জানা যায়, আজ কলকাতা ও হাওড়ার পুরভোটের নির্ঘণ্ট ঘোষণা করা হচ্ছে না। 

schedule of municipal election not declared today bmm
Author
Kolkata, First Published Nov 23, 2021, 6:38 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রাজ্যে পুরভোট (Municipal Election) নিয়ে এবারও কাটল না জট। তাই আজও হচ্ছে না পুরভোটের দিন ঘোষণা। রাজভবনের (Raj Bhavan) সঙ্গে কমিশনের (State Election Commission) দীর্ঘ বৈঠকের পরই পট পরিবর্তন হয়ে যায়। তার জন্যই আজ ঘোষিত হচ্ছে না কলকাতা (Kolkata Municipal Election) ও হাওড়ার পুরভোটের (Howrah Municipal Election) দিনক্ষণ। সূত্রের খবর, স্বচ্ছ ও নিরপেক্ষ নির্বাচন আয়োজনের স্বার্থে সব পুরসভার ভোট একসঙ্গে করাতে চান রাজ্যপাল জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar)। আগামীকাল কলকাতা হাইকোর্ট (Kolkata High Court) এই মামলার শুনানির পরই পুরভোটের দিন ঘোষণার সম্ভাবনা রয়েছে। 

আজ প্রায় ১ ঘণ্টা ধরে রাজ্যপালের সঙ্গে বৈঠক করেন রাজ্য নির্বাচন কমিশনার (state election commissioner) সৌরভ দাস। আর সেই বৈঠকের পরই সিদ্ধান্ত বদল করে কমিশন। জানা যায়, আজ কলকাতা ও হাওড়ার পুরভোটের নির্ঘণ্ট ঘোষণা করা হচ্ছে না। বুধবার কলকাতা হাইকোর্টে এই সংক্রান্ত মামলার শুনানির পরে দিন ঘোষণার সম্ভাবনা রয়েছে। বৈঠকের পরই রাজভবনের তরফে একটি টুইট করে রাজ্য নির্বাচনের ভূমিকা বুঝিয়ে দেওয়া হয়। সেখানে লেখা হয়, “রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাসের সঙ্গে দীর্ঘক্ষণ বৈঠক হয়েছে রাজ্যপালের। রাজ্য নির্বাচন কমিশন জাতীয় নির্বাচন কমিশনেরই সমতূল্য। তাই তাদেরও নিরপেক্ষ ও স্বাধীন হওয়া উচিত।”

 

 

আরও পড়ুন- মিহিদানা খেয়ে অসুস্থ শিশু সহ ৪০-এর বেশি জন, আতঙ্কে গ্রামবাসীরা

উল্লেখ্য, রাজ্য সরকারের সুপারিশ মেনে ১৯ ডিসেম্বর ভোটগ্রহণ করা হবে বলে সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য নির্বাচন কমিশন। আর ২২ ডিসেম্বর ফল প্রকাশ করা হবে বলে জানানো হয়েছিল। তবে প্রথম থেকেই সব পুরসভার ভোট একসঙ্গে হওয়ার দাবি জানিয়েছিল বিজেপি। আর সেই মতো কলকাতা হাইকোর্টে একটি মামলা করেছিল তারা। সেই প্রেক্ষিতে গতকাল হাইকোর্টে পুরভোট নিয়ে বিস্তারিত তথ্য দিয়ে হলফনামা জমার পাশাপাশি নির্বাচনী প্রস্তুতিতে সর্বদল বৈঠকও করে কমিশন। বৈঠকে তৃণমূল, বিজেপি, বাম ও কংগ্রেসের প্রতিনিধিরা অংশ নিয়েছিলেন। পুরবিলের সংশোধনীতে রাজ্যপালের সম্মতি মিললেই জট কাটবে বলে অনুমান। যদিও এখনও পর্যন্ত সেই বিলে সই করেননি রাজ্যপাল। 

আরও পড়ুন- নিখোঁজ ছিলেন রাত থেকে, সকালেই মাঠ থেকে উদ্ধার যুবক-যুবতীর রক্তাক্ত দেহ

পুরভোট নিয়ে গতকাল সর্বদলীয় বৈঠকের পর আজ রাজ্য নির্বাচন কমিশনারের সঙ্গে দুপুরে বৈঠক করেন রাজ্যপালের। কিন্তু জগদীপ ধনখড় সব পুরভোট একসঙ্গে করার পরামর্শ দিয়েছেন। তবে আগামী ২৫ নভেম্বরের মধ্যে ভোটের বিজ্ঞপ্তি জারি করা না করা গেলে ১৯ ডিসেম্বরের পুরভোট নিয়ে সংশয় রয়েছে। ইতিমধ্যেই দুই পুরসভার খসড়া ভোটার তালিকা তৈরি হয়ে গিয়েছে। শীঘ্রই তা চূড়ান্ত করা হবে বলে জানা গিয়েছে। কলকাতা ও হাওড়ার ওয়ার্ড ভিত্তিক ভোটার তালিকা প্রকাশ করেছে রাজ্য নির্বাচন কমিশন। ওই তালিকা অনুযায়ী কলকাতা পুরসভার (KMC Election) মোট ভোটার সংখ্যা ৪০ লক্ষ ৪৮ হাজার ৩৫২। হাওড়ার মোট ভোটার রয়েছেন ৯ লক্ষ্য ৩৮ হাজার ৮৭৭। চূড়ান্ত ভোটার তালিকায় ভোটারের সংখ্যা কিছুটা বাড়তে পারে। অবশ্য আগামীকাল এই মামলায় হাইকোর্ট কী রায় দেয় এখন সেটাই দেখার বিষয়। 

আরও পড়ুন- 'দিলীপ ঘোষ বুঝতে পারেন না, কারা হাততালি দেয়', চটলেন চন্দ্রিমা

Follow Us:
Download App:
  • android
  • ios