Asianet News BanglaAsianet News Bangla

Liquor prices-দারুণ কমে বিয়ার,বিলিতি সুরা জলের দরে,রইল কলকাতায় মদের দামের তালিকা

পুরনো স্টক শেষ না হওয়া পর্যন্ত নতুন দামের স্টক তুলবে না দোকানগুলি। কিন্তু খুব দ্রুত নতুন দামে মিলবে ভালো মদ, রাজ্য জুড়ে। 

some beers and Liquor prices set for a sharp dip in West Bengal bpsb
Author
Kolkata, First Published Nov 17, 2021, 12:19 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শহরে সুরাপ্রেমীদের স্বর্গ হাতে পাওয়ার মতো অবস্থা। দারুণ সস্তা দামে (Liquor prices) মিলছে বিদেশি মদ থেকে বিয়ার(beers) । দাম কমার ফলে একদিকে যেমন ভাল খবর সুরাপ্রেমীদের কাছে ঠিক তেমনি সরকারের লক্ষ্মীলাভের ক্ষেত্রেও আশার আলো। রাজ্য সরকার আবগারি শুল্ক কমানোর কারণেই মদের দাম সস্তা (sharp dip) হয়েছে। তবে বলা বাহুল্য, পুরনো স্টক শেষ না হওয়া পর্যন্ত নতুন দামের স্টক তুলবে না দোকানগুলি। কিন্তু খুব দ্রুত নতুন দামে মিলবে ভালো মদ, রাজ্য জুড়ে। 

some beers and Liquor prices set for a sharp dip in West Bengal bpsb

কলকাতায় বিদেশি মদের দাম কমেছে উল্লেখযোগ্য হারে

রয়্যাল স্ট্যাগের ৭৫০ মিলিলিটার বোতলের বর্তমান দাম ৯৮০ টাকা। নয়া শুল্ক হারের ফলে সেই দাম কমে ৭১০ টাকা হতে পারে। 

রয়্যাল চ্যালেঞ্জের ৭৫০ মিলিলিটার বোতলের বর্তমান দাম ১০০০ টাকা। নয়া শুল্ক হারের ফলে সেই দাম কমে ৭৩০ টাকা হতে পারে। 

ম্যাকডয়েল সেলিব্রেশন রামের ৭৫০ মিলিলিটার বোতলের বর্তমান দাম ৬৪০ টাকা। নয়া শুল্ক হারের ফলে সেই দাম কমে ৫৪০ টাকা হতে পারে। 

ব্লেন্ডার্স প্রাইড ৭৫০ মিলিলিটার বোতলের বর্তমান দাম ১৩৫০ টাকা। নয়া শুল্ক হারের ফলে সেই দাম কমে ৯২০ টাকা হতে পারে। 

অ্যান্টিকুইটি ব্লু ৭৫০ মিলিলিটার বোতলের বর্তমান দাম ১৬১০ টাকা। নয়া শুল্ক হারের ফলে সেই দাম কমে ১২০০ টাকা হতে পারে।

some beers and Liquor prices set for a sharp dip in West Bengal bpsb

প্রিমিয়াম ও সেমি প্রিমিয়াম হুইস্কির দাম কমেছে ৩০ শতাংশ। ডিলাক্স হুইস্কির দাম কমেছে ২৫ থেকে ২৬ শতাংশ। বিয়ারের দাম কমেছে পাঁচ থেকে ছয় শতাংশ। ১২০ থেকে দাম কমে তা দাঁড়িয়েছে ১১৯ থেকে ১১৫ টাকা। 

জানা গিয়েছে, ভারতে উৎপাদিত সমস্ত বিলিতি মদ ও বিয়ারের দাম কমবে নয়া শুল্ক হারের ফলে। যেই মদের বোতলের দাম ২০০০ টাকা পর্যন্ত, সেগুলির দাম সর্বোচ্চ ৪৫০ টাকা কমে যেতে পারে এক ধাক্কায়। আবার যেই মদের বোতলের দাম ২২০০ থেকে ২৩০০ টাকা, তার দাম ৫০০ থেকে ৬০০ টাকার মতো কমতে পারে। 

Mysterious lake -ভারতের এই হ্রদের ওপর দিয়ে উড়েছিল অনেক বিমান,আর মেলেনি খোঁজ

Climate Summit-জলবায়ু চুক্তির বিরোধিতায় ২১টি দেশ, কোন প্রশ্নে এককাট্টা ভারত-চিন

কিন্তু, মদের দাম কমলে তো সরকারের মোট আবগারি রাজস্ব আদায় কমে যাবে। ফলে দৈনন্দিন খরচ ও মূলধনী ব্যয়ের জন্য রাজ্য এই আর্থিক ঘাটতি কি করে পূরণ করবে সেই বিষয়ে এক প্রশাসনিক কর্তার মত, রাজস্ব আদায় কমবে না। বরং, দাম কমলে বিক্রি বাড়বে এবং তাতে আবগারি রাজস্ব সংগ্রহও এখনকার তুলনায় অবশ্যই বৃদ্ধি পাবে। করোনা-লকডাউনের জন্য গত বছর মার্চের শেষ সপ্তাহ থেকে প্রায় সমস্ত খাতে রাজ্যের রাজস্ব সংগ্রহ একেবারে থমকে গিয়েছিল।

ফলে বাধ্য হয়েই সরকার মদের উপর প্রথমে ৩০ শতাংশ বিক্রয় কর বসিয়েছিল, যা পরে অতিরিক্ত আবগারি শুল্কে পরিবর্তিত করা হয়। এর ফলে বিলিতি মদের দাম বেশ খানিকটা বেড়ে যাওয়ায় লিটার হিসাবে বিক্রির পরিমাণ অনেক কমে যায়। যার প্রতিফলন পড়ে ২০২০-২১ সালের সরকারের মোট আবগারি রাজস্ব সংগ্রহে। সরকারি সূত্রের খবর, ধীরে ধীরে পশ্চিমবঙ্গে দেশি মদের বদলে সম্পূর্ণ বিলিতি মদ বিক্রির পরিকল্পনা নিয়ে এগোচ্ছে রাজ্য সরকার।

Follow Us:
Download App:
  • android
  • ios