Asianet News Bangla

ফি বৃদ্ধির প্রতিবাদে অবস্থান বিক্ষোভ, মুখ্য়মন্ত্রীর দ্বারস্থ সাউথ পয়েন্টের অভিভাবকরা

  • পড়ুয়াদের ফি বৃদ্ধির বিজ্ঞপ্তি জারি করে সাউথ পয়েন্ট স্কুল কর্তৃপক্ষ 
  • আগামী শিক্ষাবর্ষ থেকে ২৫ শতাংশ ফি বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে ওই স্কুল 
  • অভিভাবকদের অভিযোগ, তাদের নাগালের বাইরে ওই ফি পূরণ করা  
  •  তাই সাউথ পয়েন্ট স্কুলের অভিভাবকরা এবার মুখ্য়মন্ত্রীর দ্বারস্থ হলেন 
South point school guardians want CM intervention in fee hike issue
Author
Kolkata, First Published Feb 9, 2020, 1:03 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ফি বৃদ্ধির প্রতিবাদে সাউথ পয়েন্ট স্কুলের অভিভাবকরা এবার মুখ্য়মন্ত্রীর দ্বারস্থ হলেন। জানা গিয়েছে, কয়েক দিন আগে পড়ুয়াদের ফি বৃদ্ধির বিজ্ঞপ্তি জারি করে সাউথ পয়েন্ট স্কুল কর্তৃপক্ষ। আগামী শিক্ষাবর্ষ থেকে ২৫ শতাংশ ফি বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে ওই স্কুল কর্তৃপক্ষ। অভিভাবকদের অভিযোগ, মধ্য়বিত্তের নাগালের বাইরে সাউথ পয়েন্টের ওই ফি পূরণ করা। সেজন্য় গত মাসে স্কুলের সামনেই অবস্থান বিক্ষোভে করেছিলেন সাউথ পয়েন্ট স্কুলের অভিভাবকরা। কিন্তু সুরাহা না মেলায় এবার তারা মুখ্য়মন্ত্রীর হস্তক্ষেপের জন্য় অনুরোধ করছেন। অভিভাবকরা জানিয়েছেন এই ঘটনায় তারা ইতিমধ্য়েই ডিপ্রেশনে চলে গিয়েছেন।  এজন্য় তারা মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়কে চিঠিও লিখেছেন। 

আরও পড়ুন, চুরির সামগ্রী বিক্রির জন্য অভিনব কায়দায় বিজ্ঞাপন, গ্রেফতার ২


সূত্রের খবর, ফি বৃদ্ধির প্রতিবাদে গত  মাসের ৩১ জানুয়ারি, স্কুলের সামনেই অবস্থান বিক্ষোভে করেছিলেন সাউথ পয়েন্ট স্কুলের অভিভাবকরা। সাউথ পয়েন্ট জুনিয়র সেকশনের অভিভাবকদের দাবি, দ্রুত ফি বৃদ্ধির সিদ্ধান্ত যদি স্কুল কর্তৃপক্ষ প্রত্যাহার না করে, তাহলে তাঁরা আরও বড় আন্দোলনে নামবেন।  জানা গিয়েছে, কয়েক দিন আগে পড়ুয়াদের ফি বৃদ্ধির বিজ্ঞপ্তি জারি করে সাউথ পয়েন্ট স্কুল কর্তৃপক্ষ এবং সেই বৃদ্ধির পরিমাণ প্রায় ২৫ শতাংশ।  আগামী শিক্ষাবর্ষ থেকে ২৫ শতাংশ ফি বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে সাউথ পয়েন্ট কর্তৃপক্ষ। জুনিয়র ও সিনিয়র, দুই বিভাগেই এই ফি বৃদ্ধি সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু অভিভাবকদের দাবি, এক লাফে এতটা ফি বৃদ্ধি তাঁদের সমস্যা তৈরি করেছে। তাঁদের বক্তব্য, প্রতি বছর ফি বাড়ে। কিন্তু এতটা একসঙ্গে আগে বাড়েনি। অভিভাবকদের তরফে একজন জানিয়েছেন, যে পড়ুয়ার প্রতি মাসে টিউশন ফি লাগে ৩,৬০০ টাকা। আর এ বার সে প্রথম শ্রেণিতে উঠলেটিউশন ফি বেড়ে হচ্ছে ৫,০৭৫ টাকা। যা স্বাভাবিকের তুলনায় অনেক বেশি।যার দরুণ সন্তানদের স্কুলে পড়ানো নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা।  

আরও পড়ুন, একটানা ৭ দিনে বাতিল কয়েকশো ট্রেন, চরম ভোগান্তির মুখে শিয়ালদহ মেইন লাইনের যাত্রীরা


অপরদিকে, সাউথ পয়েন্ট কর্তৃপক্ষের  বক্তব্য, সম্প্রতি রাজ্য সরকার তাদের স্কুলের শিক্ষক-শিক্ষাকর্মীদের বেতন বৃদ্ধি করেছে। তার সঙ্গে সামঞ্জস্য রেখে সাউথ পয়েন্টের শিক্ষক-শিক্ষিকাদের বেতন বাড়াতে হবে। অথচ তাঁদের স্কুল সরকারি আর্থিক সাহায্য পায় না। সাউথ পয়েন্টের মতো একই মানের স্কুলে পড়ার যে খরচ, তার চেয়ে এখানকার খরচ এখনও অনেকটাই কম। পুরোটাই পড়ুয়াদের ফি-এর উপরে নির্ভরশীল। তাই চলতি শিক্ষাবর্ষে টিউশন ফি-র পাশাপাশি বাড়ানো হচ্ছে অন্য সব ফি-ও। এদিকে পয়েন্ট স্কুলের অভিভাবকরা জানিয়েছেন, প্রতি বছর এই ফি ১০ শতাংশ করে বাড়ে। তারা সেটা মুখ বন্ধ করে সহ্য় করে নিয়েছেন। কিন্তু এবার তা ২৫ শতাংশ বাড়লে তাদের আত্মহত্য়া করা ছাড়া আর উপায় থাকবে না।


 

Follow Us:
Download App:
  • android
  • ios