Asianet News BanglaAsianet News Bangla

'চাকরি নেই, একথা কখনও বলেননি শোভনদেব', এসএসসি দুর্নীতির মাঝে কী যুক্তি ফিরহাদের

রাজ্যে চাকরির বেহাল দশা নিয়ে মন্ত্রী শোভনদেবের বেফাঁস মন্তব্যে অস্বস্তিতে শাসকদল।  এই পরিস্থিতিতে শোভনদেবের বক্তব্যের অন্য ব্যাখ্যা দিলেন ফিরহাদ হাকিম।   কলকাতার মেয়রের দাবি, রাজ্যে চাকরি নেই একথা বলেননি শোভনদেব চট্টোপাধ্যায়।

Sovandeb Chattopadhyay never said that there is no job in West Bengal, Claims Firhad Hakim RTB
Author
Kolkata, First Published Jun 5, 2022, 3:17 PM IST

রাজ্যে চাকরির বেহাল দশা নিয়ে মন্ত্রী শোভনদেবের বেফাঁস মন্তব্যে অস্বস্তিতে শাসকদল। একটি অনুষ্ঠানে রাজ্যের কৃষিমন্ত্রী শোভন দেব চট্টোপাধ্যায় বলেন,‘এই যে ১২ লক্ষ ছাত্র ছাত্রী মাধ্যমিক পরীক্ষা দিয়েছে। এর মধ্যে ৮৬ শতাংশ পাশ করেছে। কিন্তু এরা  শিক্ষিত বেকার হয়ে গেল।' এই পরিস্থিতিতে শোভনদেবের বক্তব্যের অন্য ব্যাখ্যা দিলেন ফিরহাদ হাকিম। শোভনদেব শনিবার যখন রাজ্যের চাকরির আসল ছবিটা তুলে ধরেছেন, তখনতার পাশেই বসেছিলেন ফিরহাদ। কলকাতার মেয়রের দাবি, রাজ্যে চাকরি নেই একথা বলেননি শোভনদেব চট্টোপাধ্যায়।

রবিবার ফিরহাদ হাকিম সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে বলেন, 'আমি পাশে ছিলাম। শোভনদেব চট্টোপাধ্যায় বলেছেন। জেনারেল এডুকেশনে চাকরিবাকরি। যেমন ধরুন আপনি যদি এমএ পড়েন, তাহলে তার সঙ্গে বিএড-ডিএলএড পড়তে হবে।তাহলে চাকরির সুবিধা আছে। চাকরি নেই একথা কখনও বলেননি শোভনদেব চট্টোপাধ্যায়।' প্রসঙ্গত, শনিবার একটি অনুষ্ঠানে রাজ্যের কৃষিমন্ত্রী শোভন দেব চট্টোপাধ্যায় বলেন,‘এই যে ১২ লক্ষ ছাত্র ছাত্রী মাধ্যমিক পরীক্ষা দিয়েছে। এর মধ্যে ৮৬ শতাংশ পাশ করেছে। কিন্তু এরা  শিক্ষিত বেকার হয়ে গেল। এখন গ্র্যাজুয়েশন এবং মাস্টার ডিগ্রি করে আর চাকরি পাওয়া যায় না। রোজ আমি যখন সাধারণ মানুষের সঙ্গে কথা বলি। তখন ১০ জনের মধ্যে অন্তত ৫ জন আমাকে চাকরি দেওয়ার অনুরোধ করেন। কোনও কোনও ক্ষেত্রে সংখ্যাটা এর থেকেও বেশি হয়। কী পাশ করলে মানুষ চাকরি পাবেন সেটা জানা দরকার।’

এদিকে ফিরহাদ হাকিমের মন্তব্য়ে প্রশ্ন উঠেছে, চাকরি অভাব না থাকলে ১০ জনের মধ্যে অন্ত ৫ জন চাকরি চাইছে কেন। বিজেপি নেতা রাহুল সিনহা বলেন, ‘শোভনদেববাবু সত্যি কথা বলে ফেলেছেন।'আসলে এমনিতেই এসএসসি দুর্নীতি কাণ্ডে জেরবার শাসকদল। ইতিমধ্যেই উল্লেখ্য, সাম্প্রতিককালে গোটা পশ্চিমবঙ্গ জুড়েই এসএসসি দু,র্নীর্তি সংক্রান্ত মামলাটি প্রধান আলোচ্য বিষয় হয়ে উঠেছে। ইতিমধ্যেই স্কুল সার্ভিস কমিশনের নিয়োগ দুর্নীতিতে ইতিমধ্যেই রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, বর্তমান শিক্ষাপ্রতিমন্ত্রী পরেশ অধিকারী, বর্তমান শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর-সহ একাধিক হেভিওয়েট নেতাদের নাম জড়িয়েছে। এদিকে প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং বর্তমান শিক্ষাপ্রতিমন্ত্রী পরেশ অধিকারীকে একাধিকবার তলবও সেরে ফেলেছেন সিবিআই। যদিও সেই তলবের তালিকায় এখনও আসেননি ব্রাত্য বসু। এসএসসি দুর্নীতিকাণ্ডে শিরোণামে রাজ্যের শিক্ষামন্ত্রী পরেশ অধিকারী। এসএসসি দুর্নীতির অভিযোগে হাইকোর্টের নির্দেশ সদ্য চাকরি হারিয়েছেন তার কন্যা অঙ্কিতা চৌধুরি। তবে সাম্প্রতিককালে যার দায়ের করা মামলার দরুন এই বিতর্কের সৃষ্টি হয়েছে।

Follow Us:
Download App:
  • android
  • ios