কথায় আছে বাঙালির পায়ের তলায়া সরষে। তাই ভ্রমণে বাঙালির জুড়ি মেলা ভার। এবার পুজোর আগে সেই ভ্রমণ পিপাসুদের জন্য় পুরী-শিয়ালদহ স্পেশ্য়াল ট্রেনের ঘোষণা করল রেল। আগামী ২ অক্টোবর থেকে শুরু হচ্ছে এই যাত্রা। আপাতত সপ্তাহে দু-দিন চলবে এই বিশেষ ট্রেন।

লকডাউনে ভেঙে পড়েছিল ব্যবস্থা। সংক্রমণের আশঙ্কায় সাধারমের যাতায়াতের জন্য়ি খোলেনি  ট্রেন। গত মার্চ থেকে লকডাউন শুরু হওয়ার বহু পড়়ে বেশকিছু শ্রমিক স্পেশ্য়াল ট্রেন চালু করেছিল ভারতীয় রেল। কিন্তু এবার পরিস্থিতি বদলেছে আনলক পর্যায়ে শিয়ালদহ থেকে শুরু হয়ে গেল রেল যাত্রা।  এবার থেকে পুরী-শিয়ালদহ পর্যন্ত চলবে এই বিশেষ ট্রেন। ভুবনেশ্বরের বদলে পুরী পর্যন্ত যাবে এই ট্রেন। পুরী থেকে ফিরবে শিয়ালদহ।

ভারতীয় রেলের তরফে ইতিমধ্যেই এই বিষয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। অক্টোবর থেকে প্রতি সপ্তাহে সোমবার এবং শুক্রবার রাত ৮টার সময় স্পেশ্যাল ট্রেনটি শিয়ালদহ থেকে পুরীর উদ্দেশ্যে রওনা দেবে। পরের দিন সকাল ৪ টে ৩৫ মিনিটে ট্রেনটি পুরীতে পৌঁছবে।

পাশাপাশি ডাউন ট্রেনগুলি মঙ্গলবার এবং শনিবার রাত ৭টা ২০ মিনিটে পুরী থেকে শিয়ালদহের উদ্দেশে রওনা দেবে। সেগুলি গন্তব্যে পৌঁছবে পরের দিন ভোর ৪টে ১৫ মিনিটে। আপাতত এই বিশেষ ট্রেনের ভাড়া ধরা হয়েছে রাজধানী এক্সপ্রেসের ভাড়ার সমান। জানা গিয়েছে, এই ট্রেনে ওঠার আগে যাত্রীদের প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা করা হবে। থার্মাল টেস্টে কোনও যাত্রীর দেহের তাপমাত্রা নির্ধারিত মাত্রার থেকে বেশি পাওয়া গেলে কনফার্মড টিকিট থাকলেও তাঁকে সফর করতে দেওয়া হচ্ছে না। পরিবর্তে টিকিটের মূল্য রিফান্ড করে দেওয়া হবে।