Asianet News BanglaAsianet News Bangla

Weather Report: সকাল থেকেই কুয়াশায় ঢেকেছে শহর, জাঁকিয়ে শীত পড়ার পূর্বাভাস দিল হাওয়া অফিস

রবিবার আংশিক মেঘলা আকাশ কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায়। হাওয়া অফিস জানিয়েছে, এবার জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা বঙ্গে, এইমুহূর্তে রাজ্যে বৃষ্টির কোনও পূর্বাভাস আর নেই,নিম্নচাপ কাটতেই জাঁকিয়ে ঠান্ডা পড়ার সম্ভাবনা রয়েছে।  

Temparature will decreased in Kolkata and West Bengal and Winter will Come says Weather Office RTB
Author
Kolkata, First Published Dec 12, 2021, 8:40 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রবিবার আংশিক মেঘলা আকাশ কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায়। হাওয়া অফিস জানিয়েছে, এবার জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা বঙ্গে। এইমুহূর্তে রাজ্যে বৃষ্টির (Rain) কোনও পূর্বাভাস আর নেই।  নিম্নচাপ কাটতেই জাঁকিয়ে ঠান্ডা পড়ার সম্ভাবনা রয়েছে। মূলত ডিসেম্বরের (December) দ্বিতীয় সপ্তাহ (Second Week) থেকেই জাঁকিয়ে ঠান্ডা পড়তে শুরু করবে। রাতের তাপমাত্রাও  ৩ থেকে ৪ ডিগ্রি কমবে বলে আলিপুর আবহাওয়া দফতরের (Alipore Weather Department) তরফে জানানো হয়েছে।

 আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, এবার জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা বঙ্গে। নিম্নচাপ কাটতেই জাঁকিয়ে ঠান্ডা পড়ার সম্ভাবনা রয়েছে।  বঙ্গে মেঘলা আকাশের সম্ভাবনা রয়েছে আগেই জানিয়েছিল হাওয়া অফিস। তা রবিবার সম্পূর্ণই মিলে গিয়েছে। আলিপুর আবহাওয়া দফতর আরও জানিয়েছে,মেঘের সঙ্গে কুয়াশায় ঢাকবে চারপাশ।  ভোরের দিকে তবে তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে। এখন তবে স্বাভাবিকের থেকে কিছুটা বেশি তাপমাত্রা রয়েছে বলেই জানাল আলিপুর আবহাওয়া দফতর। আগামী চারদিন বঙ্গে তাপমাত্রা শুষ্ক থাকবে। প্রসঙ্গত, জাওয়াদের জেরে টানা বৃষ্টি হচ্ছিল বঙ্গে। শীতের পথে বাঁধা হয়ে দাঁড়াচ্ছিল এই নিম্নচাপই। জাওয়াদের রেশ কাটতে না কাটতেই আবারও নীম্নচাপের ভ্রূকুটি দেখা দেয় বঙ্গে, যায় জেরে তাপমাত্রাও বেশ কিছুটা বেশি ছিল বঙ্গে। তবে এবার জাঁকিয়ে পড়তে পারে শীত। বঙ্গে রাতের দিকে তাপমাত্রা বেশ কিছুটা নামার আশঙ্কা। আবহাওয়া দফতরের সূত্রে খবর, রবিবার থেকে চারদিন শুষ্ক আবহাওয়া থাকবে। এবং তাপমাত্রার ক্ষেত্রে আগামী দুইদিন কোনও উল্লেখযোগ্য পরিবর্তন নেই। এবং ১১ তারিখের পরে ৩ দিন দক্ষিণবঙ্গ -উত্তরবঙ্গ দু'জায়গাতেই রাতের দিকে দুই থেকে চার ডিগ্রি তাপমাত্রা কমে যাবে। তবে বাকি জায়গাগুলোতে শুষ্ক আবহাওয়া থাকবে। তবে এই মুহূর্তে কোন সিস্টেম নেই। তবে এই বৃষ্টির কারণ হল উত্তর-পশ্চিম দিকে ঠান্ডা হাওয়া ও বঙ্গোপসাগর থেকে আদ্রতা জনিত হাওয়া ওপর দিকে উঠছে। তাই এই দুই বিপরীত চরিত্র হাওয়ার ফলে স্থানীয়ভাবে মেঘ তৈরি হয় বৃষ্টি হচ্ছে।

আরও পড়ুন, Narayan Debnath: 'বাঁটুল দ্য গ্রেট'-র স্রষ্ঠাকে দেখতে গেলেন ধনখড়, শিল্পীর চিকিৎসার খরচ রাজভবনের

আবহাওয়া দফতরের খবর অনুযায়ী,  রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৪.১  ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নিচে।  সর্বনিম্ন তাপমাত্রা ১৮.২ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি উপরে।  অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯৩ শতাংশ।  সর্বনিম্ন ৫৩ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিসশনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৬.৯  ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নিচে।  সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৬ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি উপরে।  অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯৬ শতাংশ।  সর্বনিম্ন ৫০ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৬.১  ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নিচে।  সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৯ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি উপরে।  অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯৪ শতাংশ।  সর্বনিম্ন ৬১ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৭.৪  ডিগ্রি সেলসিয়ার্স।   সর্বনিম্ন তাপমাত্রা ১৯.৯ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি উপরে।  অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯৬ শতাংশ।  সর্বনিম্ন ৬৯ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।

Follow Us:
Download App:
  • android
  • ios