Asianet News BanglaAsianet News Bangla

Weather Report: জাঁকিয়ে শীত কবে, দক্ষিণবঙ্গে পারদ পতনের পূর্বাভাস, প্রবল বর্ষণ উত্তর-পূর্ব ভারতে

মঙ্গলবার সকালে শহর ও শহরতলির আকাশের মুখ ভার। দক্ষিণবঙ্গে পারদ পতনের সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস ।

 

Temparature will decreased in South Bengal and Heavy Rain fall forecast northeast India RTB
Author
Kolkata, First Published Dec 7, 2021, 8:58 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মঙ্গলবার সকালে শহর ও শহরতলির আকাশের মুখ ভার (Partly Cloudy Sky)।  ৭ তারিখ থেকে আকাশ পরিষ্কার হয়ে কথা জানালেও এদিন আকাশ আংশিক মেঘলা রয়েছে শহর কলকাতায় ও পার্শ্ববর্তী অঞ্চলে। শুধুমাত্র উপকূলের দুই ২৪ পরগনা মেঘলা আকাশ থাকবে। তবে আকাশ মেঘলা থাকলেও দক্ষিণবঙ্গে পারদ পতনের সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস (Weather Office)।

 আবহাওয়া দফতরের খবর অনুযায়ী,  সোমবার রাতের পর বৃষ্টি বন্ধ হয়ে যাওয়ার কথা আগেই জানিয়েছে হাওয়া অফিস। এই বৃষ্টিতে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে চাষবাসের জমিতে। উত্তরবঙ্গে আগামী পাঁচ দিন আবহাওয়া শুষ্ক থাকবে। দক্ষিণবঙ্গের তাপমাত্রা আগামী তিনদিনে আরও তাপমাত্রা কমার সম্ভাবনা। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বাংলাদেশ লাগোয়া জেলাগুলিতে বৃষ্টির পূর্বাভাস । তিন জেলায় ভারী বৃষ্টির সর্তকতা। আরও চার জেলায় মাঝারি বৃষ্টির পূর্বাভাস। ঘূর্ণিঝড় জাওয়াদ শক্তি ক্ষয় করে এগিয়ে যাবে উত্তর-উত্তরপূর্ব দিকে। সুস্পষ্ট নিম্নচাপ রূপে বাংলার উপকূলে নিম্নচাপ। বাংলা ও বাংলাদেশ উপকূলে উত্তরপূর্ব বঙ্গোপসাগরে অবস্থান। ক্রমশ বাংলাদেশের দিকে এগিয়ে যাবে নিম্নচাপ রূপে।বাংলাদেশ মাগুরা জেলায় বৃষ্টি চলবে। হালকা মাঝারি আরও কিছু জেলাতে। পশ্চিমের দিকে জেলায় এদিন পরিস্থিতির উন্নতি। বাংলাদেশ লাগোয়া জেলাগুলিতে  উত্তর ২৪ পরগনা, নদীয়া এবং মুর্শিদাবাদে ভারী বৃষ্টির সম্ভাবনা। হালকা মাঝারি বৃষ্টি হবে কলকাতা হাওড়া হুগলি ও পূর্ব বর্ধমানে।দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও পরিস্থিতির উন্নতির সম্ভাবনা। এই নিম্নচাপের প্রভাবে উত্তর ওড়িশা ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গে দিনভর বৃষ্টি।  উত্তর-পূর্ব ভারতের আসাম, মেঘালয় ও ত্রিপুরাতেও বৃষ্টির পূর্বাভাস। আগামীকাল উত্তর-পূর্ব ভারতে বৃষ্টি বাড়বে। আসাম ,মেঘালয়, মিজোরাম ,মনিপুর ,অরুণাচলপ্রদেশ, ত্রিপুরাতে ভারী বৃষ্টির পূর্বাভাস। উত্তর পশ্চিম ভারতে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকেছে। এর প্রভাবে পাঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়, দিল্লিতে বৃষ্টির পূর্বাভাস। ভারী বৃষ্টি ও তুষারপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন, Polls: 'কেন এক দিনে নয় সব পুরভোট', নির্বাচন কমিশনারের বৈঠকে 'বাহিনী' নিয়ে প্রশ্ন ধনখড়ের

 আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২২.৪  ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি নীচে।  সর্বনিম্ন তাপমাত্রা ২১.০ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ৫ডিগ্রি উপরে।    অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯৮ শতাংশ।  সর্বনিম্ন ৯৪ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৩.০  ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি নিচে।  সর্বনিম্ন তাপমাত্রা ২০.১ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি উপরে।  অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯৪ শতাংশ।  সর্বনিম্ন ৮৪ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৯.৫  ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি উপরে।  সর্বনিম্ন তাপমাত্রা ২১.০ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি উপরে।  অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯২ শতাংশ।  সর্বনিম্ন ৪৬ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।

Follow Us:
Download App:
  • android
  • ios