সপ্তাহ শেষ ফের রাজ্য়ে  নামতে  চলেছে শীত। শুক্র থেকে রবিবার  শীতের আমেজ বাজায় থাকবে রাজ্যে। কলকাতায় বুধবার থেকে তাপমাত্রা কমে যাবে ২ থেকে ৩ ডিগ্রি। ফলে ফের শীতের আমেজে ফিরবে কলকাতা।

সোমবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬ ডিগ্রি সেলসিয়াস। বুধাবার যা  ১৪ডিগ্রি  ছুঁতে পারে। তবে আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, বৃহস্পতিবার কিছুটা বাড়বে তাপমাত্রা। যদিও শুক্রবার থেকে পড়তে থাকবে  পারদ। বৃহস্পতি, শুক্রবার পশ্চিমী ঝঞ্ঝার জেরে বৃষ্টি হতে পারে দার্জিলিং সহ উত্তরবঙ্গের উপরের জেলাগুলিতে। বৃষ্টি হতে পারে  সিকিমেও। তবে বৃষ্টির সঙ্গে সঙ্গে তুষারপাতের সম্ভাবনা থাকছে এখানে।

মাঘের শুরুতে তাপমাত্রার পারদ বাড়তে থাকলেও আবারও একবারের জন্য থমকে গিয়েছিল শীত। রাজ্য-সহ কলকাতা শহরবাসী আবারও একবার অনুভব করবে শীতের হিমেল পরশ। গত সপ্তাহের শেষের দিকে বৃদ্ধি পেতে শুরু করে তাপমাত্রা। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে তাপমাত্রার পারদ বৃদ্ধির ফলে উত্তরের হাওয়া প্রবেশ করতে পারছিল না। যার ফলেই কমতে শুরু করেছিল শীতের প্রকোপ।

হাওয়া মোরগ বলছে,আগামীকাল ঘন কুয়াশা থাকবে উত্তরবঙ্গের জেলাগুলিতে। দক্ষিণবঙ্গে কুয়াশার পরিমাণ থাকবে অপেক্ষাকৃত কম। একের পর এক পশ্চিমী ঝঞ্ঝাতেই আটকে উত্তুরে হওয়া। সকাল সন্ধ্যা শীতের আমেজ থাকলেও দিনের বেলায় শীতের আমেজ কম থাকবে। এমনটাই জানিয়েছেন,আলিপুর আবহাওয়া  দফতরের ডিডিজিএম সঞ্জীব বন্দ্যোপাধ্যায়।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে আগামীকাল থেকে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে জম্মু কাশ্মীর, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ডে। এর জন্য আগামী দুদিন ঘন কুয়াশার প্রভাব দেখা দেবে উত্তরবঙ্গে। একইসঙ্গে দক্ষিণবঙ্গেও থাকবে মাঝারি থেকে বিক্ষিপ্ত ঘন কুয়াশার প্রভাব। জম্মু-কাশ্মীরে আজ ঢুকছে আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা। এর প্রভাবে আবারও বদল হতে পারে আবহাওয়া। আগামী দু-তিন দিনে পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ডে রয়েছে ঘন কুয়াশার আগাম সতর্কতা।